ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তীব্র থেকে মাঝারিতে নেমেছে তাপপ্রবাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
তীব্র থেকে মাঝারিতে নেমেছে তাপপ্রবাহ

ঢাকা: সারাদেশে তাপপ্রবাহের তীব্রতা ও ব্যাপ্তি সামান্য কমেছে। আবহাওয়াবিদদের ভাষায় তা তীব্র থেমে নেমে এসেছে মাঝারিতে।

সোমবার (২৬ এপ্রিল) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা গতকালের চেয়ে দশমিক ১ ডিগ্রি কম। আবার গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা আজ নেমে এসেছে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে।  

রোববার (২৫ এপ্রিল) দেশে সাত বছরের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল।

আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় মঙ্গলবার (২৭ এপ্রিল) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশের দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এসময় ঢাকায় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬ থেকে ১২ কিমি।

বুধবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, বৃষ্টিপাত না হওয়ায় তাপমাত্রা বাড়ছে। তবে এটা অস্বাভাবিক নয়। বৃষ্টিপাত না হওয়ার কারণ এখনই বলা যাবে না। এটা নিয়ে স্ট্যাডির প্রয়োজন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।