ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে হবে ছবি: বাংলানিউজ

বাগেরহাট: পৃথিবীকে বাঁচাতে হলে জীবাশ্ম জ্বালানি থেকে এখনি সরে আসার সিদ্ধান্ত নিতে হবে বিশ্ব নেতাদের। জলবায়ুর উষ্ণতা থেকে আমরা বাঁচতে চাই।

পৃথিবীর তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখার সিদ্ধান্ত এখনই বাস্তবায়ন করতে হবে। দ্রুততম সময়ে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি শক্তির ব্যবহার নিশ্চিত করতে না পারলে বিশ্বে জলবায়ু বিপর্যয় সৃষ্টি হবে। সুন্দরবনের পাশাপাশি সকল নদ-নদী ও বনাঞ্চল রক্ষায় কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

সোমবার (৮ নভেম্বর) দুপুরে বাগেরহাটের মোংলার কানাইনগর পশুর নদীর পাড়ে জলবায়ু নাগরিক সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

মোংলা নাগরিক সমাজ ও ক্লিন খুলনার আয়োজনে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার। মোংলা নাগরিক সমাজের সভাপতি মো. নূর আলম শেখের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা মো. তারিকুল ইসলাম, ইউপি সদস্য সুলতান আহমেদ, নারীনেত্রী কমলা সরকার, বাপা নেতা আব্দুর রশিদ হাওলাদার, নাজমুল হক, নদীকর্মী শেখ রাসেল, মাহারুফ বিল্লাহ, হাসিব সরদার প্রমূখ।

এর আগে জলবায়ু নাগরিক সমাবেশে মোংলার ছহিরুদ্দিন লাঠিখেলা টিমের সদস্যরা শারীরিক কসরত ও কৌশলের অবলম্বনে বিভিন্ন খেলা উপস্থাপনের মাধ্যমে জলবায়ু বিপর্যয়ের সৃষ্ট পরিস্থিতি তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa