ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

‘পৃথিবীর ধনী রাষ্ট্রগুলো দূষণের জন্য দায়ী’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
‘পৃথিবীর ধনী রাষ্ট্রগুলো দূষণের জন্য দায়ী’ ...

ঢাকা: জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন পৃথিবীর ধনী রাষ্ট্রগুলো দূষণের জন্য দায়ী, বিশেষ করে চীন ও ভারতে যে পরিবেশ দূষণ ঘটছে তা বায়ু তাড়িত হয়ে আমাদের দেশের পরিবেশকে দূষিত করছে।

বুধবার (১০ নভেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে আন্তর্জাতিক বিজ্ঞান দিবসকে কেন্দ্র করে শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান বিষয়ক সভা, বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতায় তিনি একথা বলেন।

তিনি বলেন, দূষণে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে আমাদের পরিবেশ ক্ষতিপূরণ প্রাপ্য। তবে পরিবেশ সুরক্ষা শিক্ষার্থীসহ নাগরিকদের নৈতিক দায়িত্ব।

জলবায়ু রক্ষা এবং পরিবেশ দূষণ রোধকে প্রাধান্য দিয়ে রাজধানীর শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা জিলা স্কুল এবং ঢাকা আইডিয়াল প্রিপারেটরী স্কুলের প্রায় ৩০০ জন শিক্ষার্থী, শিক্ষক এবং বিজ্ঞান জাদুঘরের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারিরা এ অনুষ্ঠানে অংশ নেন।

আয়োজনে ‘জলবায়ু রক্ষার্থে আমাদের করণীয়’, ‘পরিবেশ দূষণমুক্ত নগর জীবন’ এবং ‘সুশৃঙ্খল জীবন যাপন’ শীর্ষক ৩টি পৃথক বিজ্ঞান বক্তৃতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনীর হাসান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর গড় তাপমাত্রা বেড়ে যাচ্ছে, সমুদ্রের উচ্চতা বেড়ে যাচ্ছে, বিশেষ করে মেরু অঞ্চলের বরফ গলতে শুরু করেছে, যা ভবিষ্যতে আমাদের দেশের জন্য জলবায়ু মোকাবিলা করা কঠিন হয়ে যাবে। ফলে আমাদের পরিবেশ বান্ধব হতে হবে।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের জন্য ভার্চুয়াল রিয়েলিটি এবং ভ্রাম্যমাণ মুভিবাস প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। এ প্রদর্শনীতে তারা সৌরজগতসহ মহাকাশের অনন্য নিদর্শন এবং বৈচিত্র্যপূর্ণ ৪-ডি মুভি দেখানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa