ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু পরিবর্তন

বিশ্বের ১০ ঝুঁকিপূর্ণ শহরের একটি খুলনা: সিটি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
বিশ্বের ১০ ঝুঁকিপূর্ণ শহরের একটি খুলনা: সিটি মেয়র বক্তব্য রাখছেন মেয়র তালুকদার আব্দুল খালেক

খুলনা: জলবায়ু পরিবর্তনের ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল বেশি ক্ষতিগ্রস্ত হবে। বিশ্বের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ১০টি শহরের একটি হলো খুলনা।

যেসব দেশ জলবায়ু পরিবর্তনের জন্য বেশি দায়ী তাদেরকে এ বিষয়ক অভিযোজন ও প্রশমন প্রক্রিয়ার অর্থায়নে অন্তর্ভুক্ত করা দরকার।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) সম্মেলন কক্ষে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৬ বিষয়ে পর্যালোচনা এবং স্থানীয় পর্যায়ে কর্মপরিকল্পনা বিষয়ক মিট দ্য প্রেসে সভাপতির বক্তৃতায় এ তথ্য জানান মেয়র তালুকদার আব্দুল খালেক।

এ সময় জানানো হয়, বিশ্ব জলবায়ু সম্মেলনে খুলনা থেকে চার জনের একটি প্রতিনিধিদল অংশ নেন। তারা সম্মেলনের সাইড ইভেন্ট ও একটি সংবাদ সম্মেলনে অংশ নেন। সংবাদ সম্মেলনে প্রতিনিধিরা ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ পুরোপুরি বন্ধের দাবি জানান। জলবায়ু সম্মেলনে ১০৪টি দেশ বন উজাড়রোধ ও বনভূমি সংরক্ষণ বিষয়ে একমত পোষণ করে সম্মতিপত্রে স্বাক্ষর করে।

মিট দ্যা প্রেসে কেসিসির প্যানেল মেয়র-২ মো. আলী আকবর টিপু, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) নগর পরিকল্পনা বিভাগের প্রধান ড. মোস্তফা সারোয়ার, বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফীনসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। খুলনা সিটি কর্পোরেশন ও অ্যাওসেড যৌথভাবে এই আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, নভেম্বর ৩০ , ২০২১
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa