ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ঘন কুয়াশা খুলনায়, হেডলাইট জ্বালিয়ে চলছে গাড়ি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
ঘন কুয়াশা খুলনায়, হেডলাইট জ্বালিয়ে চলছে গাড়ি

খুলনা: খুলনায় চারিদিকে কুয়াশার দাপট। বেলা গড়ালেও অধিকাংশ জায়গা থেকেই সরেনি কুয়াশার চাদর।

ঘন কুয়াশা আর তীব্র শীতে কাবু খুলনার জনজীবন। শীতের তীব্রতায় মানুষের অবস্থা নাজেহাল।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভোর থেকে চারিদিক কুয়াশাতে ঢেকে যাওয়ায় কমেছে দৃশ্যমানতা। যার জেরে ট্রেন ও সড়কে বাসসহ অন্যান্যা যানবাহন ধীর গতিতে চলছে। ঘন কুয়াশায় দিনের বেলায় সড়ক-মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। অন্যান্য দিনের তুললায় কুয়াশার কারণে সড়কে যানবাহন কম চলছে। জীবিকার তাগিদে বাইরে বের হওয়া মানুষগুলো পড়েছেন দুর্ভোগে। সড়কে চলাচলরত রিকশা, ইজিবাইক ও মাহেন্দ্রের চালকরা ঘন কুয়াশায় জড়োসড়ো হয়ে পড়ছে।

এদিকে তীব্র শীত ও কুয়াশায় বোরো চাষের বীজতলা ও রবি শস্য ক্ষেত ক্ষতির আশঙ্কা করছে কৃষকরা। শীতের তীব্রতা বেড়ে যাওয়ার ফলে দরিদ্র ও ছিন্নমূল মানুষরা চরম দুর্ভোগে পড়েছেন। অনেকেই কাগজ ও খড়ে আগুন জ্বালিয়ে তাপ পোহাচ্ছেন। গত কয়েকদিন শীত বাড়ায় শীতজনিত ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা বেড়ে গেছে।  

অন্যদিকে প্রচণ্ড শীতের কারণে শহরের অভিজাত বিপণিবিতান থেকে শুরু করে ফুটপাতের গরম কাপড়ের দোকানগুলোতে বাড়ছে শীতার্ত মানুষের ভিড়। বিশেষ করে খুলনার নিক্সন মার্কেটে শীতের পোশাক কেনাকাটায় ধুম পড়েছে।

ব্যবসায়ীরা জানান, শীত বাড়ার সঙ্গে সঙ্গে সোয়েটার, জ্যাকেট, কোর্টসহ ছোট-বড়দের বিভিন্ন রকমের শীতবস্ত্র বিক্রি বেড়ে গেছে। সব শ্রেণির জনগণই আসছেন শীতের পোশাক কিনতে।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ বাংলানিউজকে বলেন, খুলনা বিভাগে মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহ চলছে। খুলনায় ঘন কুয়াশা পড়ছে, যা কিছু দিন অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa