ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কুয়াশার আভাস নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
কুয়াশার আভাস নেই

ঢাকা: গত অক্টোবরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত টানা হালকা থেকে ঘন কুয়াশা পড়েছে। মার্চ মাসের শুরু থেকেই সেটা একদমই কমতে শুরু করেছিল।

আর বর্তমানে কুয়াশা পড়ার কোনো আভাস নেই। এদিকে বাড়ছেও তাপমাত্রাও। আগামী ‍পাঁচ দিনে আরো বাড়বে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপের প্রভাবে তাপমাত্রা বাড়ছে। তবে আগামী দু’এক দিন একই জায়গায় থেকে ফের ঊর্ধ্বমুখী হতে পারে থার্মোমিটারের পারদ।

শুক্রবার (০৪ মার্চ) যেখানে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস, শনিবার (০৫ মার্চ) সেটা নেমে এসেছে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। চলতি মাসেই তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছার আভাস রয়েছে।

আবহাওয়াবিদ কেএম নাজমুল হক জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে শনিবার সন্ধ্যায় একই জায়গায় অবস্থান করছিল। এটি আরো উত্তর দিকে অগ্রসর হতে পারে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, গভীর নিম্নচাপটির তামিল নাড়ুর উপকূলের কাছাকাছি চলে এসেছে। মঙ্গলবার (০৭ মার্চ) নাগাদ এটি স্থল নিম্নচাপে পরিণত হতে পারে। তবে গভীর নিম্নচাপের প্রভাব সাগর উত্তাল থাকায় সকল মাছ ধরা নৌকা ও ট্রলারকে সাগরে যেতে মানা করা হয়েছে।

অন্যদিকে দেশের আবহাওয়া অফিস জেলেদের সাবধান হওয়ার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশনাও দিয়েছে।

বর্তমানে গভীর নিম্নচাপটি বাংলাদেশের উপকূলে থেকে হাজার কিলোমিটারের বেশি দুরে অবস্থান করছে। এবং এটি উপকূলের দিকে আসার কোনো শঙ্কা নেই। এছাড়া সামুদ্রিক ঝড় বা দেশের অভ্যন্তরের ঝড়েরও কোনো আভাস নেই। নেই কুয়াশা পড়ার আভাসও। তবে দেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকবে। দিন ও রাতের তাপমাত্রা থাকবে অপরিবর্তিত। আগামী পাঁচ দিনে তাপমাত্রা বৃদ্ধি পাবে।

শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।