ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে পড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে পড়েছে

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো দুর্বল হয়েছে উত্তর-পশ্চিম দিকে সরে যাবে।

আবহাওয়াবিদ ড. মুহম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এই অবস্থায় সোমবার (০৭ মার্চ) নাগাদ আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কি.মি.।

বুধবার পর্যন্ত আবহাওয়ার উল্লেখযােগ্য পরিবর্তন নেই।

এদিকে নিম্নচাপের কেন্দ্রে সাগর এখনো মাঝারি ধরনের উত্তাল রয়েছে। এটি তামিল নাড়ু উপকূলের কাছাকাছি অবস্থান করছে। এক্ষেত্রে ভারতের আবহাওয়া জেলে ও মাছ ধরা নৌকা বা ট্রলারগুলোকে সাগরে নামতে নিষেধ করেছে। তবে দেশের আবহাওয়া অফিস মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছিল, তা সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া সতর্কতা সংকেতও নেই। তবে আবহাওয়া পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

রোববার দুপুর ১টা থেকে আগে ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ৬ মার্চ, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।