ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উজ্জ্বল সূর্যকিরণ থাকবে ৯ ঘণ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
উজ্জ্বল সূর্যকিরণ থাকবে ৯ ঘণ্টা

ঢাকা: আগামী সাতদিন সূর্যকিরণের উজ্জ্বলতা থাকতে পারে নয় ঘণ্টা। ফলে তাপমাত্রা আরও বাড়তে পারে।

বুধবার (৯ মার্চ) আবহাওয়াবিদ ড. মাে. শামীম হাসান ভূইয়া জানিয়েছেন, আগামী সোমবার পর্যন্ত দৈনিক উজ্জ্বল সূর্যকিরণ কাল ৮ থেকে ৯ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময় বাষ্পীভবনের দৈনিক গড় ৩ মিলিমিটার থেকে ৪ মিলিমিটার থাকতে পারে।

এ সময় দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে এ সময়ের দ্বিতীয়ার্ধে দেশের দক্ষিণাঞ্চলের দুই-এক স্থানে বজ্রসহ হালকা বৃষ্টির (৪-১০মি.মি/প্রতিদিন) সম্ভবনা রয়েছে। আর দেশে দিনের তাপমাত্রা ১-২ সে। এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এদিকে এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। এই অবস্থায় বৃহস্পতিবার (১০ মার্চ) সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় এ সময় উত্তরপশ্চিম/পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার।

তাপমাত্রা প্রতিদিন একটু একটু করে বাড়ছে। বুধবার সকাল ৯টা থেকে আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে, ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ও ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad