ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

নেত্রকোনা-সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, মে ২১, ২০২২
নেত্রকোনা-সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা

ঢাকা: দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতি আরো বিস্তৃত হচ্ছে। নতুন করে নেত্রকোনা জেলাও প্লাবিত হয়েছে।

এ নিয়ে তিন জেলার শতাধিক ইউনিয়ন প্লাবিত হলো বন্যার পানিতে।

শনিবার (২১ মে) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, নেত্রকোনা ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে। তবে সিলেটের পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, গঙ্গা ও ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে, অপরদিকে পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী সোমবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া সংস্থাসমূহের গাণিতিক মডেল ভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, রোববার পর্যন্ত দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয়, হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা প্রদেশের কতিপয় স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দেশের উত্তরাঞ্চলের ধরলা, তিস্তা ও দুধকুমার নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে সুরমা-কুশিয়ারা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে এবং কতিপয় স্থানে সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

রোববার নাগাদ দেশের উত্তর-পূর্বাঞ্চলে সিলেট জেলার কতিপয় স্থানে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে, অপরদিকে সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার নিম্নাঞ্চলের কতিপয় স্থানে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

বর্তমানে চার নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, শুক্রবার যা দুই নদীর ছিল।

সুরমার পানি সিলেটের কানাইঘাটে বিপৎসীমার ৮৫ সেন্টিমিটার ওপর দিয়ে, সিলেটে ২৫ সেন্টিমিটার ও সুনামগঞ্জে ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একদিনের ব্যবধানে বেশ দ্রুত গতিতেই কমছে এই নদীর পানি।

এছাড়া কুশিয়ারার পানি সিলেটের অমলশীদের বিপৎসীমার ১৫৬ সেন্টিমিটার ওপর দিয়ে এবং শেওলায় ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া নতুন করে বিপৎসীমার ওপরে উঠেছে পুরাতন সুরমা ও সোমেশ্বরী নদীর পানি। পুরাতন সুরমার পানির সুনামগঞ্জের দিরাইতে প্রবাহিত হচ্ছে বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে। সোমেশ্বরীর পানি কলমাকান্দায় প্রবাহিত হচ্ছে বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে শনিবার পানির সমতল বেড়েছে ৮৩টিতে, কমেছে ২৩টিতে। আর অপরিবর্তিত আছে তিনটি পয়েন্টের পানির সমতল।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মে ২১, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa