ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

সিলেটের অঞ্চলের সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, মে ২৭, ২০২২
সিলেটের অঞ্চলের সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচে

ঢাকা: প্রায় এক মাস পর দেশের উত্তর-পূর্বাঞ্চলে সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচে চলে এসেছে।

শুক্রবার (২৭ মে) এ তথ্য জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনাসহ পদ্মা ও গঙ্গার পানির সমতল হ্রাস পাচ্ছে। এছাড়া উত্তর-পূর্বাঞ্চলের সকল নদ-নদীর পানির সমতলও কমছে, যা রোববার পর্যন্ত অব্যাহত থাকবে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে পানির সমতল বেড়েছে ১৬টি পয়েন্টে, কমেছে ৮৬টি পয়েন্টে। অপরিবর্তিত আছে সাতটি পয়েন্টের পানির সমতল। বিপৎসীমার ওপরে নেই কোনো পয়েন্টের পানির সমতল।

সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল বাংলাদেশের সীমান্তবর্তী ভারতীয় রাজ্যগুলো থেকে নেমে আসা ঢলে। পাউবো জানিয়েছে, ভারতীয় সেসব রাজ্যগুলোতে আপাতত ভারী বর্ষণেরও কোনো আভাস নেই।  

ভারত থেকে নেমে আসা ঢলে চলতি মৌসুমে দুই দফায় সিলেট, নেত্রকোনা ও সুনামগঞ্জের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। এমনকি সিলেট শহরেও ঢুকে পড়ে পানি। এতে দেড় শতাধিক ইউনিয়নে কয়েক লাখ মানুষ পানীবন্দী হয়ে পড়ে। ক্ষতি হয় হেক্টরের হেক্টর জমির ফসল।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মে ২৭, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa