ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

বিপৎসীমা ছুঁই ছুঁই দিনাজপুরের প্রধান ৩টি নদীর পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জুন ১৮, ২০২২
বিপৎসীমা ছুঁই ছুঁই দিনাজপুরের প্রধান ৩টি নদীর পানি

দিনাজপুর: কয়েকদিনের বৃষ্টিপাত ও উজান থেকে বয়ে আসা পানিতে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে দিনাজপুরের প্রধান ৩টি নদীর পানি। দিনে অথবা রাতের বৃষ্টিপাতে এসব নদীর পানি বিপৎসীমা অতিক্রম করবে বলে আশঙ্কা করছেন পানি উন্নয়ন বোর্ড।

শনিবার (১৮ জুন) সরেজমিনে গিয়ে নদ-নদীর পানি বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

এদিকে আগামী ৭২ ঘণ্টায় দিনাজপুর জেলায় মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।  

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের সার্ভেয়ার মাহাবুব আলম জানান, জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া প্রধান তিনটি পুনর্ভবা, আত্রাই ও ছোট যমুনার পানি বৃদ্ধি পাচ্ছে। পুনর্ভবা নদীর পানি ৩৩ দশমিক ৫০০ মিটার বিপৎসীমা থাকলেও বর্তমানে রয়েছে ৩০ দশমিক ৫১০ মিটার, আত্রাই নদীর বিপৎসীমা ৩৯ দশমিক ৬৫০ থাকলেও বর্তমানে রয়েছে ৩৮ দশমিক ৩৫০ এবং ছোট যমুনা নদীর পানি বিপৎসীমা ২৯ দশমিক ৯৫০ হলেও বর্তমানে রয়েছে ২৮ দশমিক ০১ মিটার রয়েছে। ইতোমধ্যে শুক্রবারের বৃষ্টিপাতের ফলে আত্রাই নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছিল।

এদিকে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, শুক্রবার সকাল থেকে শনিবার (১৮ জুন) সকাল পর্যন্ত জেলায় ৩৩ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে ভারতের শিলিগুড়ি, আসামসহ বেশ কয়েকটি রাজ্যের ওপর বৃষ্টির বলয় রয়েছে। এর ফলে আগামী ৭২ ঘণ্টায় বাংলাদেশের লালমনিরহাট, কুড়িগ্রামসহ আশপাশের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি একই সময়ে দিনাজপুর জেলায় মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।

তিনি আরও জানান, আজ অথবা কাল যদি বৃষ্টিপাত হয় তাহলে নদ-নদীগুলোর পানি বিপৎসীমা অতিক্রম করবে। ফলে জেলার কিছু নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, জুন ১৮, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa