ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

পঞ্চগড়ে ২৪ ঘণ্টায় ১০৫ মিলি মিটার বৃষ্টি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুন ২১, ২০২২
পঞ্চগড়ে ২৪ ঘণ্টায় ১০৫ মিলি মিটার বৃষ্টি

পঞ্চগড়: চলছে আষাঢ় মাসের ৭তারিখ। গত কয়েকদিন ধরে দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে লাগাতার থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে।

এতে করে চরম বিপাকে পড়েছেন এই জনপদের সর্বস্তরের মানুষ। এদিকে আবহাওয়া অফিস বলছে গত ২৪ ঘণ্টায় পঞ্চগড় জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১০৫ মিলিমিটার। যা এখন পর্যন্ত এ জেলার সর্বোচ্চ বৃষ্টিপাত।

মঙ্গলবার (২১ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি মুষলধারেও বৃষ্টি পড়ছে। তবে জেলায় রাতের আবহাওয়া বজ্রবৃষ্টিসহ ভয়ংকর রূপ নিতে দেখা গেছে। সেই সঙ্গে বাড়ছে নদীর পানিও।  

তেঁতুলিয়া সদর ইউনিয়নের বাসিন্দা আতিকুজ্জামান বাংলানিউজকে বলেন, আষাঢ়ের বৃষ্টিতে গত কয়েকদিন ধরে ঠিক মতো কোন কাজ করা যাচ্ছে না।

কালান্দিগঞ্জ এলাকার রহিম মিয়া বাংলানিউজকে বলেন, এবার অনেক বাদাম করেছি। কিন্তু বৃষ্টির কারণে সব বাদাম প্রায় পঁচে যাওয়ার অবস্থা। একটু ঠিক মতো রোদ পেলে আমাদের লোকসানের মুখ দেখতে হবে না। অপরদিকে একই কথা জানান অন্যান্য ফসল চাষীরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বাংলানিউজকে বলেন, সোমবার (২০ জুন) সকাল ৬টা থেকে মঙ্গলবার (২১ জুন) সকাল ৬টা পর্যযন্ত ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত ৩ মিলিমটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

তিনি আরও বলেন, আষাঢ় মাসের এই সময়ে মৌসুমী বায়ু বেশি সময় সক্রিয় থাকছে। অপরদিকে বঙ্গোপসাগরের উপরে জমে থাকা মেঘ দেশের উত্তরবঙ্গে ছড়িয়ে পড়ায় গত কয়েকদিন ধরে এ জেলায় বৃষ্টি হচ্ছে। তবে আষাঢ়ের এই সময়ে আরও কয়েকদিন এই বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জুন ২১, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa