ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

সিরাজগঞ্জে পানি বাড়ছে যমুনায়, তবে নেই বন্যার শঙ্কা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
সিরাজগঞ্জে পানি বাড়ছে যমুনায়, তবে নেই বন্যার শঙ্কা 

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে দ্বিতীয় দফায় টানা চারদিন ধরে যমুনা নদীর পানি বেড়েই চলেছে। তবে উভয় পয়েন্টেই বিপৎসীমার বেশ নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

 

রোববার (২ জুলাই) সকালে শহরের হার্ডপয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮৪ মিটার। ২৪ ঘণ্টায় ৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৫১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ পয়েন্টে বিপৎসীমা ১৩.৩৫ মিটার। এছাড়া কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১৪ দশমিক ৮৪ মিটার। ২৪ ঘণ্টায় ৭ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ৪১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এখানে বিপৎসীমা ১৫.২৫ মিটার।

এর আগে গত জুন মাসের শুরু থেকে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবার পানি বাড়তে শুরু করেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী মো. জাকির হোসেন বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, দ্বিতীয় দফায় যমুনা নদীতে পানি বাড়তে শুরু করেছে। প্রথম দিকে বেশি বাড়লেও এখন পানি বৃদ্ধির হার অনেকটাই কম। দু-একদিনের মধ্যে স্বাভাবিক হয়ে আসবে। এ দফায় বন্যার কোনো শঙ্কা নেই বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa