ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

শীতের আগমনী বার্তা, ঘন কুয়াশার চাদরে পঞ্চগড়

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
শীতের আগমনী বার্তা, ঘন কুয়াশার চাদরে পঞ্চগড়

পঞ্চগড়: ভৌগলিক বৈশিষ্ট্য ও ঋতু বৈচিত্রের কারণে শরতের শেষ সময়ে শীতের আগমনী বার্তা নিয়ে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে মৌসুমের প্রথম ঘন ঘুকাশায় ঢাকা পড়ে শুক্রবার (১৪ অক্টোবর)। তাপমাত্রা নেমেছে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

খালে-বিলের পদ্ম ও ধানের শীষে বৃষ্টির মতো টিপ টিপ করে ঝরেছে শিশির।    মৌসুমের এই প্রথম ঘন কুয়াশায় দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে জানান দিয়েছে শীতের আগমনী বার্তা। শরতের বিদায় ঘণ্টা বাজতে না বাজতেই হেমন্তকে পাশ কাটিয়ে আগাম শীত দেখা দিয়েছে পঞ্চগড়ে। সন্ধ্যা নামতেই হালকা শীত ও কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে গোটা জেলা। শীত আর কুয়াশার এমন লুকোচুরিতে জেলার গত কয়েকদিনের ভ্যাবসা গরমে জনজীবনে ফিরেছে স্বস্তি।

শুক্রবার (১৪ অক্টোবর) সকালে কুয়াশার কারণে দিনের বেলাতেও মহাসড়কে যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাফেরা করতে দেখা গেছে। এদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় পর্যটকদের আনাগোনায় ভরপুর হয়ে উঠছে বিনোদন কেন্দ্রগুলো। তবে আকাশ মেঘমুক্ত না থাকায় এবং ঘন কুয়াশার কারণে বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্ঘ কাঞ্চনজঙ্ঘা দেখতে না পারায় বিমুখ হয়ে ফিরছেন অনেকেই।

জানা গেছে, অক্টোবরের শুরুতে খানিকটা কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও গত কয়েকদিন ধরে আর দেখা যাচ্ছে না। কুয়াশার সঙ্গে শীত নামিয়ে জেলায় কমতে শুরু করেছে তাপমাত্রা।

আবহাওয়া অফিস বলছে গত কয়েকদিনে পঞ্চগড়ে লাগাতার বৃষ্টির কারণে শুক্রবার ভোর থেকে হঠাৎ করে কুয়াশার পরিমাণ বেড়েছে। যতই রাত হচ্ছে শীতের তীব্রতা এবং কুয়াশার ঘনত্ব বাড়ছে। আগামী দিনগুলোতে শীত ও কুয়াশার তীব্রতা আরও বাড়বে।

এদিকে তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে পর্যটকেরা খালি চোখে বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্ঘ কাঞ্চনজঙ্ঘা দেখতে আসলেও কুয়াশা ও মেঘমুক্ত আকাশ না থাকায় হতাশ হয়ে অপেক্ষার প্রহর গুণছেন। অনেকেই আবার গত তিন দিন ধরে কাঞ্চনজঙ্গা দেখতে তেঁতুলিয়ায় অবস্থান নিলেও ফিরছেন হতাশ হয়ে।

ঠাকুরগাঁও থেকে আসা আব্দুস সামাদ বাংলানিউজকে বলেন, ভোর রাতে তেঁতুলিয়ায় কাঞ্চনজঙ্ঘা দেখতে এসেছি। কিন্তু ঘন কুয়াশায় দেখতে না পেরে হতাশ হয়েই ফিরে যাচ্ছি।

দিনজপুরের আসমা বেগম নামে আরেক পর্যটক বাংলানিউজকে বলেন, কাঞ্চনজঙ্ঘা দেখতে না পারলেও চলতি মৌসুমের প্রথম ঘন কুয়াশা ও শীত অনেকটাই উপভোগ করেছি আজ। পরিবারের সঙ্গে অনেকটাই আনন্দ কেটেছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বাংলানিউজকে বলেন, অক্টোবরের শুরু থেকে পঞ্চগড়সহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত হয়েছে। ফলে হঠাৎ করেই আজ (১৪ অক্টোবর) ঘন কুয়াশা নেমেছে। এতে করে আগামীতে কুয়াশা বাড়ার পাশাপশি তাপমাত্রা আরও কমে শীত পুরোপুরি নামনে।   শুক্রবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘন্টা, অক্টোবর ১৪, ২০২২

এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad