ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

ডোমারের আকাশে শোভা ছড়াচ্ছে কাঞ্চনজঙ্ঘা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
ডোমারের আকাশে শোভা ছড়াচ্ছে কাঞ্চনজঙ্ঘা শোভা ছড়াচ্ছে সোনালি কাঞ্চনজঙ্ঘা।

নীলফামারী: বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শ্বেতশুভ্র পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা উঁকি দিয়েছে নীলফামারীর ডোমার উপজেলার আকাশে।  

উত্তর জনপদে শীত নামার আগে আকাশ পরিষ্কার থাকলে ডোমার উপজেলার বিভিন্ন স্থান থেকে প্রতিবছর দেখা যায় ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত পর্বতশৃঙ্গটি।

রোববার (২৩ অক্টোবর) সকাল ৮টার দিকে উপজেলার পশ্চিম বোড়াগাড়ীর কলেজপাড়া এলাকার রেললাইন থেকে দেখা যায় সূর্যের আলোয় রং বদলে অপার্থিব সৌন্দর্যের শুভ্র কাঞ্চনজঙ্ঘা। এছাড়া শনিবার বিকেলেও একই স্থান থেকে অস্তমিত সূর্যের রশ্মিতে সোনালি কাঞ্চনজঙ্ঘা দেখতে পেয়েছেন বলে জানান অনেকেই।

মূলত অক্টোবর মাসে শীত নামার আগে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মহানন্দা নদীর তীর থেকে স্পষ্টভাবে দেখা যায় পর্বতশৃঙ্গটি। কাঞ্চনজঙ্ঘার নান্দনিক দৃশ্য উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন পর্যটকরা। পঞ্চগড়ের মতো উত্তরের জেলা ঠাকুরগাঁও এবং নীলফামারী থেকেও এটি দেখা যায়।

স্থানীয় তরুণ আরিফ হোসেন বলেন, সকালে সূর্যের কোমল আলোয় গাঁ এলিয়ে দিতে হাঁটতে বেরিয়ে পশ্চিমাকাশে তাকাতে চোখে পড়ে কাঞ্চনজঙ্ঘা। এদিক থেকে কিছুটা অস্পষ্ট হলেও, মোটামুটি সুন্দর নয়নাভিরাম কাঞ্চনজঙ্ঘাকে দেখে আমি অবাক হয়েছি। আকাশে মেঘ না থাকলে পর্বতশৃঙ্গটির আরও অপরূপ সৌন্দর্য আমাদের ডোমার থেকেই উপভোগ করা যাবে।

উল্লেখ্য, হেমন্তের শুরুতে ঘন কুয়াশা না থাকলে ডোমার উপজেলার চিকনমাটি ভাদুর স্কুলের পূর্বদিকের ব্রিজ, ডোমার-নীলফামারী সড়কের সোনারায়ের আগে অবস্থিত বড় কালভার্ট ও চিলাহাটির অধিকাংশ জায়গাসহ উঁচু স্থান থেকে ভোর কিংবা সূর্যাস্তের আগে বিকেলে দেখা যায় কাঞ্চনজঙ্ঘা।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa