ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

‘সিত্রাং’ মোকাবিলায় ফেনীতে প্রস্তুত ৪৩ আশ্রয়কেন্দ্র ও ১৪ মেডিকেল টিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
‘সিত্রাং’ মোকাবিলায় ফেনীতে প্রস্তুত ৪৩ আশ্রয়কেন্দ্র ও ১৪ মেডিকেল টিম ফেনীতে নিরাপদে আশ্রয় নিয়েছে মাছ ধরার নৌকা-ট্রলার

ফেনী: ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এর প্রভাবে ফেনীসহ দেশের ১৯ উপকূলীয় জেলা ঝুঁকিতে আছে। এসব জেলায় তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে।

এদিকে আসন্ন ঘূর্ণিঝড় মোকাবিলায় এরই মধ্যে প্রস্তুতি নিয়েছে ফেনী জেলা প্রশাসন। জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল-হাসান জানান,  এ ব্যাপারে সোমবার (২৪ অক্টোবর) সকালে উপকূলবর্তী সোনাগাজী উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হবে।  ইতোমধ্যে দুর্যোগ মোকাবিলায় ২৫ মেট্রিক টন চাল, নগদ ৫ লাখ টাকা, ১ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়ে উপকূলীয় মানুষের জন্য ইতোমধ্যে ৪৩টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। আর ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ১৪টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।   সেই সঙ্গে প্রস্তুত রয়েছে সিপিপি ও রেড ক্রিসেন্টসহ বেশ কয়েকটি স্বেচ্ছাসেবক দল। পরিস্থিতি পর্যবেক্ষণ করে লোকালয় থেকে লোকজনকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হবে।

আবহওয়া অধিদপ্তর প্রকাশিত সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী, পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও সামান্য উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ পরিণত হয়ে পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্যবঙ্গোপসাগর এলাকায় (অক্ষাংশ: ১৬.৩° উত্তর, দ্রাঘিমাংশ: ৮৮.২° পূর্ব) অবস্থান করছে। এটি সোমবার সন্ধ্যা ০৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৭০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭০০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৭৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

এদিকে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান রোববার ঢাকায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন বঙ্গোপসাগরে সৃষ্ট এ ঘূর্ণিঝড় সিত্রাং মঙ্গলবার (২৫ অক্টোবর) বাংলাদেশে আঘাত হানতে পারে।

বাংলাদেশ সময়: ০১৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এসএইচডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa