ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

পঞ্চগড়ে তাপমাত্রা সকালে ১২ দুপুরে ২৭ ডিগ্রি সেলসিয়াস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
পঞ্চগড়ে তাপমাত্রা সকালে ১২ দুপুরে ২৭ ডিগ্রি সেলসিয়াস

পঞ্চগড়: সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত পাহাড়ি হিম বাতাস ও দিনের বেলায় রোদের তীব্রতায় হিমালয়ের পাদদেশে অবস্থিত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তাপমাত্রা ক্রমাগতভাবে ১২-১৩ ডিগ্রির ঘরে ওঠানামা করছে।  

আবহাওয়া অফিস জানিয়েছে গত সাতদিন ধরে উত্তরের এ জনপদে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

আবহাওয়ার এমন বিরূপ খেলায় উত্তরের এ জনপদে দেখা দিচ্ছে শীতজনিত রোগীর সংখ্যা।

এদিকে শীত মৌসুমে নভেম্বরের শুরুতে কুয়াশার তীব্রতা বেশি লক্ষ্য করা গেলেও কুয়াশার ঘনত্ব কমে গিয়ে কয়েকদিন ধরে সকাল সকাল দেখা মিলছে সূর্যের। তবে রাতভর উত্তরের ঝিরিঝিরি হিমেল বাতাসে বিপাকে পড়েছে এই জনপদের মানুষ।

মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পুনরায় তাপমাত্রা বেড়ে বেলা ১২টার সময় রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, দিনের বেলা সহনীয় তাপমাত্রা থাকলেও সন্ধ্যা থেকে শুরু করে রাত ও পরদিন সকাল পর্যন্ত শীত অনুভূত হচ্ছে। একই সঙ্গে তাপমাত্রা অর্ধেকে নেমে আসছে।

জেলা সদর হাসপাতালসহ ৫ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে খবর নিয়ে জানা গেছে, দিন দিন বাড়ছে শীত জনিত রোগীর সংখ্যা। এর মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যা বেশি। এদিকে গুরুতর অসুস্থ রোগীদের হাসপাতালে ভর্তি করা হলেও অধিকাংশ রোগীর পরিবার হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃবিভাগ থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে নিজ বাড়িতে ফিরছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র পর্যবেক্ষক জিতেন্দ্রনাথ রায় বাংলানিউজকে বলেন, তাপমাত্রার এমন বিরূপ আচরণে অতি দ্রুত মাঝারি তাপমাত্রা নেমে আসবে তেঁতুলিয়ায়। আশঙ্কা করা যাচ্ছে নভেম্বরের শেষে ডিসম্বরের শুরু থেকে তেঁতুলিয়ায় ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নেমে আসতে পারে।

এদিকে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সহকারী পর্যবেক্ষক জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, কয়েকদিন থেকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রাত থেকে ভোর পর্যন্ত  হিমেল হাওয়ার কারণে ঠাণ্ডা বেড়েছে। মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিকে গত বুধবার থেকে সোমবার (১৬- ২১ নভেম্বর) পর্যন্ত ৬দিন সর্বনিম্ন ১৩.৩, ১২.৪, ১৪.৫, ১৩.২, ১২.৮, ১২.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিকে গতকাল সোমবার (২১ নভেম্বর) দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa