ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

গার্মেন্টস কর্মীদের কিস্তিতে স্মার্টফোন দেবে ওয়েজলি-স্বাধীন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মে ২৮, ২০২৩
গার্মেন্টস কর্মীদের কিস্তিতে স্মার্টফোন দেবে ওয়েজলি-স্বাধীন

ঢাকা: ফাইন্যান্সিয়াল ওয়েলনেস প্ল্যাটফর্ম ওয়েজলি এবং স্বাধীন ফিনটেক যৌথভাবে দেশের গার্মেন্টস কর্মীদের জন্য কিস্তিতে স্মার্টফোন ক্রয়ের সুযোগ চালু করেছে। এ যৌথ উদ্যোগের ফলে গার্মেন্টস কর্মীরা সহজেই স্মার্টফোন ব্যবহার করতে পারবেন, যা তাদের ডিজিটাল ক্ষমতায়ন নিশ্চিত করবে এবং অর্থনৈতিক জটিলতা ছাড়াই প্রযুক্তিতে অংশগ্রহণ নিশ্চিত করবে।

গার্মেন্টস শিল্পের কর্মীরা দেশের জিডিপিতে ৯.২৫ শতাংশ অবদান রাখলেও, তাদের কাছে স্মার্টফোন এখনো বিলাসী পণ্য হিসেবেই বিবেচিত, যেখানে স্মার্ট নাগরিক হিসেবে জীবনযাপনে এটি বর্তমানে সবচেয়ে প্রচলিত একটি মাধ্যম।

আনুষ্ঠানিক ও গতানুগতিক আর্থিক সেবায়ও গার্মেন্টস কর্মীদের অংশগ্রহণ খুবই সীমিত, যা তাদের প্রয়োজনীয় আর্থিক ব্যয়ের সিদ্ধান্তকে প্রভাবিত করে চলছে।  

স্মার্টফোন ব্যবহারের নিম্নহার এ শ্রমিকগোষ্ঠীর ডিজিটাল ক্ষমতায়নের হারেও প্রভাব ফেলছে।

গার্মেন্টস কর্মীরা ওয়েজলি প্ল্যাটফর্মের মাধ্যমে মাসিক কিস্তি সুবিধা (ইএমআই) নিতে পারবে, যা স্বাধীন-ডিজিটাল ল্যান্ডিং প্ল্যাটফর্মে মাইক্রো ক্রেডিট অথরিটি কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হবে। এই সুবিধার আওতায় দেশে প্রথমবারের মতো গার্মেন্টস কর্মীরা এককালীন টাকা পরিশোধের দুশ্চিন্তা ছাড়াই তিন থেকে ছয় মাস মেয়াদি কিস্তিতে স্মার্টফোনের মতো বিভিন্ন পণ্য কিনতে পারবে। যেহেতু এ শ্রেণির কর্মীদের এককালীন অর্থ পরিশোধ করে মূল্যবান পণ্য ক্রয়ের আর্থিক সক্ষমতা নেই, তাই গার্মেন্টস কর্মীদের জীবনমান উন্নত করতে ওয়েজলি এবং স্বাধীন ফিনটেক এ উদ্যোগ গ্রহণ করেছে। প্রাথমিকভাবে গার্মেন্টস কর্মীদের এ সেবার আওতায় নিয়ে আসা হলেও ওয়েজলি ক্রমান্বয়ে এ সুবিধা দেশের অন্য সব শ্রমিক গোষ্ঠীর মধ্যে প্রসারিত করতে কাজ করবে।

এ যৌথ অংশীদারিত্ব ওয়েজলি’র আওতাধীন দেড় লাখের বেশি গার্মেন্টস কর্মীদের আর্থিক খাতের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এ উদ্ভাবনী উদ্যোগটি সাশ্রয়ী মূল্যে গার্মেন্টস কর্মীদের ক্রয়ক্ষমতা নিশ্চিতের পাশাপাশি তাদের প্রযুক্তিগত প্রতিবন্ধকতা কমাতে, আর্থিক সেবা গ্রহণে সহায়তা ও ডিজিটাল ক্ষমতায়নের হার বাড়ানোর মতো পরিষেবা নিশ্চিত করবে।

উদ্যোগটি সম্পর্কে ওয়েজলি বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক নূর এলাহী বলেন, ডিজিটাল বাংলাদেশের এই যাত্রায় এই বৃহৎ শ্রমিক শ্রেণির অন্তর্ভুক্তি অপরিহার্য। তাই প্রথমবারের মতো গার্মেন্টস কর্মীদের ইএমআই সুবিধা নিশ্চিতে স্বাধীন ফিনটেকের সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত। উদ্যোগটি গার্মেন্টস কর্মীদের আর্থিক সক্ষমতা ও স্মার্ট বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে। আমাদের এ অংশীদারিত্ব সম্পূর্ণ প্রক্রিয়াটি আরও সহজ করে তুলেছে এবং ভবিষ্যতে উভয় প্রতিষ্ঠান অন্যান্য সমস্যা নিরসনেও একযোগে কাজ করবে।

স্বাধীন ফিনটেক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কাশফিয়া মাহমুদ বলেন, আমাদের লক্ষ্য আর্থিক পরিষেবাগুলো সবার জন্য সহজ করে তোলা, বিশেষভাবে যারা এসব পরিষেবা গ্রহণে বাধার সম্মুখীন হয়। এ লক্ষ্য অর্জনে ওয়েজলির সঙ্গে অংশীদারিত্ব একটি বড় মাইলফলক। গার্মেন্টস কর্মীদের কিস্তি সুবিধা দেওয়ার মাধ্যমে আমরা তাদের পণ্য ক্রয়ে সক্ষম করে তুলছি। প্রযুক্তির সাহায্যে আর্থিক অন্তর্ভুক্তি ও জীবনমান উন্নয়নে এ অংশীদারিত্ব একটি চমৎকার উদাহরণস্বরূপ।

২০১৯- এ প্রতিষ্ঠিত স্বাধীন ফিনটেক বাংলাদেশের একটি নেতৃত্বস্থানীয় ফিনটেক প্রতিষ্ঠান, যা দেশের আর্থিক অন্তর্ভুক্তি খাতে কাজ করছে। স্বাধীন ফিনটেক নিজেদের প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশে দ্রুত এবং সহজ ঋণ সুবিধা দেয়। ২০২১ সালে স্বাধীন ফিনটেক সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল-এর (এসডিজি) ইমপ্যাক্ট অ্যাক্সিলারেটর প্রকল্পের বিজয়ী এবং আর্থিক অন্তর্ভুক্তি নিয়ে কাজ করা নেতৃত্বস্থানীয় ফিনটেক হিসেবে ইউএনডিপি ও তুরস্ক সরকার কতৃর্ক স্বীকৃত হয়েছে। স্বাধীনের ঋণ দেওয়া কর্মসূচির বড় অংশই নারীদের জন্য পরিচালিত এবং এর দুই-তৃতীয়াংশ ঋণগ্রহীতা নারী।

ওয়েজলি: এশিয়ার বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল ফাইন্যান্সিয়াল ওয়েলনেস প্ল্যাটফর্ম ওয়েজলি, তাদের আওতাধীন কর্মীদের দৈনিক আয় সম্পর্কে স্বচ্ছ ধারণা, আয়কৃত টাকায় অ্যাক্সেস, ব্যয়ের ভবিষ্যৎ পরিকল্পনা এবং চাকরি হারানোর পরিমাণ কমাতে ভূমিকা পালনকারী একটি প্রতিষ্ঠান। ওয়েজলি ব্যবসাকে আরও লাভজনক করে তুলতে সাহায্য করে।

কর্মীদের আয়কৃত অর্থের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সাহায্য করাই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য। বাংলাদেশ ও ইন্দোনেশিয়াতে নিম্ন-মধ্যম আয়ের কর্মীদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য ২০২২ সালে ওয়েজলি ইনক্লুসিভ ফিনটেকের ৫০ (আইএফ-ফিফটি) অ্যাওয়ার্ড অর্জন করে। বিস্তারিত জানতে ভিজিট করুন https://blog.wagely.app/

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, মে ২৮, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।