ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

আন্তর্জাতিক মেরিন অ্যান্ড অফশোর এক্সপোতে নজর কাড়লো বার্জার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
আন্তর্জাতিক মেরিন অ্যান্ড অফশোর এক্সপোতে নজর কাড়লো বার্জার

জাহাজ নির্মাণ, মেরিটাইম ইঞ্জিনিয়ারিং এবং অফশোর টেকনোলজি প্রভৃতি বিষয়ে দেশের শীর্ষস্থানীয় বিজনেস প্ল্যাটফর্ম বাংলাদেশ আন্তর্জাতিক মেরিন অ্যান্ড অফশোর এক্সপো-এর পঞ্চম আয়োজন শেষ হলো গত শনিবার।  মেরিটাইম সেক্টরের সঙ্গে সম্পর্কিত অত্যাধুনিক প্রযুক্তি, উপকরণ, সরঞ্জামাদি এবং পদ্ধতি প্রদর্শনের  লক্ষ্যে এই ইভেন্টটি গত ১২ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন  সিটি  বসুন্ধরায়  অনুষ্ঠিত হয়।

 নৌ-পরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী এক্সপোর উদ্বোধন করেন।


প্রর্দশনীতে স্থান পাওয়া পণ্যগুলোর মধ্যে বার্জার পেইন্টস বাংলাদশে লিমিটেড-এর উন্নত মেরিন পেইন্টগুলি বিশেষভাবে নজর কেড়েছে।  উল্লেখ্য, উচ্চ-ক্ষমতাসম্পন্ন মেরিন কোটিং এবং এর সাথে সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রিয়াল পেইন্ট  চালুর মাধ্যমে বাংলাদেশি পণ্যের মান বৃদ্ধির লক্ষ্যে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ২০২০ সালে বিশ্বখ্যাত জাপানি ব্র্যান্ড চুগোকু মেরিন পেইন্টস-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করে।  চুগোকু মেরিন পেইন্টস-এর সহকারী মহাব্যবস্থাপক জনাব সাতোশি ইশিদা প্রর্দশনীর ২য় দিনে উপস্থিত ছিলেন।


বার্জার এবং সিএমপি’র সহযোগিতায় প্রস্তুতকৃত পণ্যগুলোর মধ্যে রয়েছে  ইউনিভার্সাল  হাই-বিল্ড ইপোক্সি প্রাইমার, ইপোক্সি টাই কোট, সিনথেটিক রেইজিন-ভিত্তিক সিঙ্গেল-কম্পোনেন্ট টাই কোট, হাইড্রোলাইসিস টাইপ এবং সেলফ পলিশিং টাইপ অ্যান্টিফাউলিং, ইপক্সি টপকোট, অ্যালকিড টপকোট, পলি ইউরিথেন টপকোট, হাই-বিল্ড  অ্যালকাইড প্রাইমার, উচ্চ তাপরোধী পেইন্ট  এবং অন্যান্য উন্নত উপকরণ।  সমুদ্রগামী জাহাজ, রপ্তানি জাহাজ, ক্লাস জাহাজ এবং অন্যান্য নদীবাহী জাহাজের দীর্ঘস্থায়ী সুরক্ষার জন্য উচ্চতর মানের কোটিং প্রয়োজন হয়।  জাহাজের  সুরক্ষায় স্থানীয় নির্মাণকারীরা যাতে বিশ্বমানের পণ্য পেতে পারে, বার্জার সে ব্যবস্থা করেছে।  এই উদ্যোগটি লিড  টাইম হ্রাস, অপারেশনাল দক্ষতা বৃদ্ধি এবং আমদানি ব্যয় ও ঝামেলা কমানোর মাধ্যমে স্থানীয় জাহাজ নির্মাণ শিল্পের  উন্নয়নে ভূমিকা রাখছে।  ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা এবং পুঙ্খানুপুঙ্খ তত্ত্বাবধানের মাধ্যমে বার্জার এবং চুগোকু পণ্যের  গুণমান নিশ্চিত করে থাকে।


এছাড়াও বার্জার পেইন্টসের আরও একাধিক মেরিন পণ্য রয়েছে।  জাহাজের সুরক্ষা দিতে বার্জার-এর রয়েছে সি বর্ন মেরিন পেইন্টস, সি বর্ন প্লেট গার্ড এবং বার্জার মেরিন এর মতো পণ্য।  চুগোকু মেরিন পেইন্টস উদ্ভাবিত এই মেরিন  পেইন্টগুলো বিশ্বখ্যাত স্ট্যার্ন্ডাড কর্তৃপক্ষের স্বীকৃতি লাভ করেছে।  বিপিবিএিল-এর সিএমপি সার্টিফিকেশনের মধ্যে রয়েছে প্রাইমার ক্যাটাগরিতে বিএএনএনওএইচ ১৫০০-এর জন্য পিএসপিসি টাইপ অ্যাপ্রুভাল, এফডিএ এবং এসওএলএএস সার্টিফিকেশন, টাই কোট ক্যাটাগরিতে বিএএনএনওএইচ ১৫০০ আরজে-এর জন্য পিএসপিসি  টাইপ অ্যাপ্রুভাল সার্টিফিকেশন, অ্যান্টিফাউলিং ক্যাটাগরিতে সিটএন্ডার ১০, সিগ্রাপি ৩৩০এইচএস-এর জন্য ফ্রি সার্টিফিকেশন, টপ কোট ক্যাটাগরিতে এপিকন ফিনিশ এইচবি, ইভা ম্যারিন, ইউনম্যারিন, বিএএনএনওএইচ ১৫০০, সিলভা স্পার, রোসওয়ান কিউডি এইচবি-এর জন্য এসওএলএস ফায়ার রিটারডান্ট সার্টিফিকেশন এবং ট্যাংক লাইনার ক্যাটাগরিতে পিএসপিসি টাইপ অ্যাপ্রুভাল সার্টিফিকেশন ফর ব্যালাস্ট ওয়াটার ট্যাংক অ্যান্ড কার্গো অয়েল ট্যাংক-এর জন্য ইপিকোন টি-৫০০। বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এই সিএমপি পণ্যগুলির লাইসেন্সপ্রাপ্ত প্রস্তুতকারক।

 

বাংলাদেশ সময় ১৩১৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।