ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

লিড প্ল্যাটিনাম স্বীকৃতি পেল এনার্জিপ্যাক

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
লিড প্ল্যাটিনাম স্বীকৃতি পেল এনার্জিপ্যাক

ঢাকা: এনার্জিপ্যাক ফ্যাশনস লিমিটেডকে লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (লিড) প্ল্যাটিনাম স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)। এ স্বীকৃতি যাচাই করেছে গ্রিন বিজনেস সার্টিফিকেশন আইএনসি।

এনার্জিপ্যাকের এ স্বীকৃতি বাংলাদেশের জ্বালানি দক্ষতা ও পরিবেশবান্ধব উৎপাদনের প্রতি প্রতিষ্ঠানটির অঙ্গীকারের প্রতিফলন।  

২৫৫ হাজার বর্গফুটের বিস্তৃত এলাকা নিয়ে গাজীপুরের হোতাপারায় অবস্থিত এনার্জিপ্যাকের স্টেট অব দি আর্ট কারখানাটি ফরমাল পোশাক উৎপাদনে বিশেষভাবে সক্ষম। এ ছাড়া ৬ হাজারেরও বেশি কর্মী নিয়ে কারখানাটি আধুনিক প্রযুক্তি ব্যবহার ও কার্যকরী উৎপাদন পদ্ধতি অনুসরণে প্রতিশ্রুতিবদ্ধ। পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণ খাতে অনন্য উচ্চতায় পৌঁছেছে বাংলাদেশ। দেশে বিশ্বের সবচেয়ে বেশি লিড স্বীকৃতিপ্রাপ্ত পরিবেশবান্ধব কারখানা রয়েছে। সম্প্রতি এনার্জিপ্যাক ফ্যাশনস লিমিটেড ফ্যাক্টরি প্ল্যাটিনাম ক্যাটাগরিতে লিড স্বীকৃতি পেয়েছে। এনার্জিপ্যাকের এ স্বীকৃতি দেশে পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণ খাতের সাফল্যে এক নতুন সংযোজন। পাশাপাশি টেকসই উন্নয়ন ও জ্বালানি দক্ষতার প্রতি এনার্জিপ্যাক ফ্যাশনস লিমিটেডের দৃঢ় প্রতিশ্রুতির অনন্য উদাহরণ।

এনার্জিপ্যাক ফ্যাশনস লিমিটেডের কারখানায় ব্যবহার করা রয়েছে জাপান, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের উন্নত পোশাক প্রযুক্তি, যার মাধ্যমে নিশ্চিত করা হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার, সেরা অনুশীলনীর অনুসরণ এবং দক্ষ ও নিবেদিত মানবসম্পদ ও ম্যানেজমেন্ট টিমের মাধ্যমে ফরমান পোশাকের উৎপাদন। আর এসব বিষয় নিশ্চিত করার মাধ্যমে এনার্জিপ্যাক ফ্যাশনস লিমিটেড সম্মানজনক বিভিন্ন স্বীকৃতি লাভ করেছে। যার মধ্যে রয়েছে- সার্টিফিকেট অব অ্যাচিভমেন্ট: রিটার্ন টু ওয়ার্ক (আরটিডব্লিউ) পাইওনিয়ার ইন বাংলাদেশে, সার্টিফিকেট অব কমপ্লিশন: এইচ ই আর ফাইন্যান্স প্রোগ্রাম ও সার্টিফিকেট অব অ্যাপ্রিসিয়েশন: কোভিড-১৯ ম্যানেজমেন্ট সিস্টেমসহ আরও অনেক স্বীকৃতি। সর্বশেষ লিড প্ল্যাটিনাম স্বীকৃতি অর্জনের মাধ্যমে টেকসই উৎপাদন পদ্ধতি সংশ্লিষ্ট অনুশীলন অনুসরণ করার ক্ষেত্রে অগ্রণী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের সম্ভাবনাকে তুলে ধরেছে এনার্জিপ্যাক।

লিড স্বীকৃতি অর্জনে কোনো প্রকল্পকে নির্দিষ্ট পয়েন্ট রেটিং অর্জন করতে হয়। এক্ষেত্রে ৫০ থেকে ৫৯ পর্যন্ত স্কোর রেটিং সিলভার সার্টিফিকেশন হিসেবে বিবেচিত হয়, ৬০ থেকে ৭৯ স্কোর রেটিং গোল্ড সার্টিফিকেশন ও ৮০ এর বেশি স্কোর রেটিং প্ল্যাটিনাম সার্টিফিকেশন হিসেবে বিবেচনা করা হয়, যা স্কোর রেটিং ক্যাটাগরিতে সর্বোচ্চ। এনার্জিপ্যাক ফ্যাশনস লিমিটেড সর্বোচ্চ স্কোর রেটিং পেয়ে প্ল্যাটিনাম সার্টিফিকেশন অর্জন করেছে। সাসটেইনেবল সাইট, ওয়াটার এফিশিয়েন্সি, এনার্জি অ্যান্ড অ্যাটমোসফায়ার, ম্যাটেরিয়ালস ও রিসোর্সেস, ইনডোর এনভায়রনমেন্টাল কোয়ালিটি এবং ইনোভেশন ইন ডিজাইনে শ্রেণিতে রেটিং পেয়েছে এনার্জিপ্যাক।  

উল্লেখ্য, লিড গ্রিন বিল্ডিং রেটিং সিস্টেমটি যুক্তরাষ্ট্রের স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) দ্বারা প্রত্যয়িত ও গ্রিন বিজনেস সার্টিফিকেশন আইএনসি দ্বারা যাচাইকৃত। এ স্বীকৃতি পরিবেশগত, সামাজিক ও সুশাসন নিশ্চিতের ক্ষেত্রে মানসম্পন্ন, কার্যকরী, টেকসই এবং ব্যয় সাশ্রয়ী পরিবেশবান্ধব ভবনে নির্মাণে ফ্রেমওয়ার্ক প্রদান করে।  

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।