ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

উপদেষ্টা হিসেবে আইইউবিতে যোগ দিলেন অধ্যাপক ফকরুল আলম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
উপদেষ্টা হিসেবে আইইউবিতে যোগ দিলেন অধ্যাপক ফকরুল আলম

ঢাকা: সম্মানীয় উপদেষ্টা হিসেবে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) যোগ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ফকরুল আলম।

আইইউবিতে তিনি ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগ এবং সাশিন সেন্টার ফর মাল্টিলিঙ্গুয়াল এক্সিলেন্সকে অ্যাকাডেমিক প্রোগ্রাম ডেভেলপমেন্ট, গবেষণা উন্নয়ন এবং কর্মশালা, সেমিনার ও কনফারেন্স আয়োজনসহ বিভিন্ন বিষয়ে নির্দেশনা দেবেন।

অধ্যাপক ফকরুল আলম চার দশকের বেশি সময় ঢাবির ইংরেজি বিভাগে অধ্যাপনা করেছেন।  

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী,কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি এবং জীবননানন্দ দাশের কবিতা ইংরেজিতে অনুবাদ করেছেন। এছাড়া তিনি রাধা চক্রবর্তীর সঙ্গে যৌথভাবে দি এসেনশিয়াল টেগোর বইটি সম্পাদনা করেছেন।

ঢাবির ইংরেজি বিভাগ থেকে অবসর নেওয়ার পর তিনি একই বিভাগে ইউজিসি অধ্যাপক এবং সংখ্যাতিরিক্তি অধ্যাপক ছিলেন। এছাড়া ঢাবির বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক হিসেবে কাজ করেছেন অধ্যাপক ফকরুল আলম। ২০১৩ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার এবং ২০১২ সালে সার্ক লিটারেরি অ্যাওয়ার্ড পান।

অধ্যাপক ফকরুল আলম ঢাবির ইংরেজি বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করার পর কানাডার সায়মন ফ্রেজার ইউনিভার্সিটি থেকে দ্বিতীয় স্নাতকোত্তর এবং ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।