ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ইউনাইটেড হসপিটালের নতুন সেন্টার উদ্বোধন

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
ইউনাইটেড হসপিটালের নতুন সেন্টার উদ্বোধন

ঢাকা: ইউনাইটেড হসপিটাল ‘ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস’ নামে একটি নতুন সেন্টার উদ্বোধন করেছে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ম্যাক্স হেলথকেয়ার গ্রুপের ম্যাক্স সেন্টার অব লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস এর চেয়ারম্যান ও চিফ লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. সুভাষ গুপ্ত।

এ সেন্টারে গ্যাস্ট্রোইনটেস্টিনাল, লিভার বিলিয়ারি এবং প্যানক্রিয়াটিক জটিলতার চিকিৎসা দেওয়া হবে। এখানে রোগীরা গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং হেপাটোলজি বিষয়ক অত্যাধুনিক ও অন্যতম সেবাগুলো কম খরচে গ্রহণ করতে পারবেন। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নিজেদের দক্ষতার মাধ্যমে উন্নতমানের সেবা দেওয়ার জন্য এ সেন্টারটি প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশে প্রথমবারের মতো ইউনাইটেড হসপিটাল নিয়ে এসেছে একটি পৃথক লিভার গ্যাস্ট্রোইনটেস্টিনাল আইসিইউ; ট্রান্সপ্ল্যান্ট আইসিইউ (আইসোলেশন কেবিন); সার্জিক্যাল আইসিইউ এবং এইচডিইউ সেবা কেন্দ্র। নিজেদের বিশেষজ্ঞ নিয়ে সাজানো একটি নিবেদিত দল এ অত্যাধুনিকভাবে লিভার, বিলিয়ারি, পিত্তথলি এবং প্যানক্রিয়াটিক সার্জারি পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে।

আমাদের মাল্টিডিসিপ্লিনারি দলে আছে এইচপিবি সার্জন, অ্যানেস্থেসিওলজিস্ট, ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট, ট্রান্সপ্লান্ট হেপাটোলজিস্ট, ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, অনকোলজিস্ট, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট, নার্স, রেসপারোটরি থেরাপিস্ট, ইন্টেন্সিভ কেয়ার অ্যাসিস্ট্যান্ট, ফিজিওথেরাপিস্ট এবং টেকনিশিয়ান।

প্রধান অতিথি ডা. সুভাষ গুপ্ত তার বক্তব্যে উল্লেখ করেন, বেশিরভাগ লিভারের সমস্যা শুধুমাত্র ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ব্যবস্থাপনা করা যেতে পারে, তবে এটি তখনই সম্ভব যদি রোগটি দ্রুত শনাক্ত করা যায়। একবার রোগটি বেড়ে গেলে এবং লিভারের অপরিবর্তনীয় ক্ষতি হলে শুধুমাত্র লিভার ট্রান্সপ্ল্যান্ট ছাড়া আর কোনো বিকল্প চিকিৎসার ব্যবস্থা থাকে না।

ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস এর চিফ কনসালটেন্ট ডা. হাশিম রাব্বি বলেন, আমরা এ সেন্টার থেকে লিভারের সব রোগের চিকিৎসা দেওয়ার জন্য প্রস্তুত। আমাদের লক্ষ্য হলো নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার করে, সর্বোত্তম যত্ন নিয়ে এবং সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে সফল লিভার প্রতিস্থাপন পর্যন্ত পৌঁছে যাওয়া।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোবিলিয়ারি ও প্যানক্রিয়াটিক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ডা. মহসীন চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত থেকে ইউনাইটেড হসপিটালের টিমের প্রশংসা করে সফলতার গভীর আশা প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক মেডিকেল অনুষদের ইউজিসি অধ্যাপক ও কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. সালিমুর রহমান অনুষ্ঠানে বক্তব্য দেন।

তিনি বলেন, ইউনাইটেড হসপিটালে অবকাঠামোগত সুবিধা আছে এবং এই পুরো দলেরই সম্ভাব্য সর্বোত্তম সেবা দেওয়ার আগ্রহ আছে।

ইউনাইটেড হসপিটালের ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হেপাটোলিস্ট অধ্যাপক ডা. এ কিউ এম মহসিন, উন্নত দক্ষতার সঙ্গে সব ধরনের জটিল ৎ গ্যাস্ট্রোএন্টেরোলজিকাল কেস পরিচালনা করা এবং এই সেন্টার হতে প্রতি বছর ৩০০০ থেকেও বেশি রোগী তাদের কাঙ্ক্ষিত চিকিৎসা পাবেন বলে বিশ্বাস করেন।

ইউনাইটেড হসপিটালের লিভার, জিআই, সার্জিক্যাল অ্যান্ড ট্রান্সপ্লান্ট আইসিইউ- এর কন্সালটেন্ট ডা. মো. আশরাফুল হক বলেন, আমরা গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি ও প্যানক্রিয়াটিক ইমার্জেন্সি রোগীদের জন্য বিশেষভাবে সেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মোহাম্মদ ফায়জুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, ইউনাইটেড হসপিটাল ও সিইও ইউনাইটেড হেলথ কেয়ার সার্ভিসেস লিমিটেড; ডা. আজমল কাদের চৌধুরী, এমবিবিএস, এফসিপিএস, এমআরসিএস, কনসালটেন্ট, জেনারেল সার্জারি, ইউনাইটেড হসপিটাল; ডা. মাহবুব উদ্দিন আহমেদ, পরিচালক, মেডিকেল সার্ভিসেস, ইউনাইটেড হসপিটাল।  

অতিথিরা ফিতা কেটে এই সেন্টারের শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে দেশের সেরা চিকিৎসকরা, ইউনাইটেড হসপিটালের সিনিয়র কনসালটেন্ট ও কনসালটেন্ট এবং প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।