ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ওষুধ শিল্পে নতুন অধ্যায়ের সূচনা হেলথকেয়ার ফর্মুলেশনের

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
ওষুধ শিল্পে নতুন অধ্যায়ের সূচনা হেলথকেয়ার ফর্মুলেশনের

ঢাকা: ট্রাইটেকের প্রযুক্তি সহায়তায় অত্যাধুনিক স্মার্ডট অয়েল-ফ্রি চিলার ব্যবহারে বাংলাদেশের ওষুধ শিল্পে নতুন অধ্যায়ের সূচনা করেছে হেলথকেয়ার ফর্মুলেশন লিমিটেড।

বাংলাদেশে সবচেয়ে সম্ভাবনাময় খাতগুলোর মধ্যে একটি ওষুধ শিল্প।

দেশীয় ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানগুলো সুনামের সঙ্গে দেশের বাজারে ওষুধ সরবরাহের পাশাপাশি দেশে উৎপাদিত ওষুধের একটি বড় অংশ রপ্তানি করছে বিদেশে। আর বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের ওষুধ উৎপাদন কারখানাগুলো উন্নত প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে যাচ্ছে বহুগুণে।

এরই ধারাবাহিকতায় দেশের স্বনামধন্য ওষুধ শিল্প প্রতিষ্ঠান হেলথকেয়ার ফর্মুলেশন লিমিটেড সম্প্রতি যুক্ত করেছে ট্রাইটেক সরবরাহিত ১৮০০ টন এর স্মার্ডট অয়েল-ফ্রি চিলার।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ায় তৈরি স্মার্ডট অয়েল-ফ্রি চিলার ৫০ শতাংশ বেশি বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ায় বিশ্বের ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিতে এ প্রযুক্তি তুমুল জনপ্রিয়। ফাইজার, সানোফি, জিএসকে, এমজেন, বেয়ার, অ্যাস্ট্রাজেনেকা অথবা ব্রিস্টল-মায়ার্স স্কুইবের মতো বিশ্বের নামকরা ওষুধ শিল্প প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে স্মার্ডট অয়েল-ফ্রি চিলার ব্যবহার করে আসছে। ইতিপূর্বে ২০১৬ সালে ট্রাইটেকের স্থাপন করা ৩০০ টন স্মার্ডট চিলার বিগত সাত বছরে স্কয়ার হাসপাতালে প্রায় সাত কোটি টাকারও বেশি এনার্জি খরচ বাঁচায়।

ওষুধ উৎপাদনের ক্ষেত্রে, যেখানে সঠিক তাপমাত্রা বজায় রাখা অত্যন্ত জরুরি, সেখানে ট্রাইটেক সরবরাহকৃত স্মার্ডট চিলার গেম চেঞ্জার হিসেবে প্রমাণিত হয়েছে। স্মার্ডট অয়েল ফ্রি চিলার লুব্রিকেন্ট ব্যবহার না করায় এর রক্ষণাবেক্ষণ খরচ অনেক কম এবং একাধিক কম্প্রেসর থাকায় এটি নিরবচ্ছিন্ন কার্যক্রম নিশ্চিত করে। এছাড়া এর ম্যাগনেটিক বেয়ারিং চিলার সাধারণ চিলারের তুলনায় দীর্ঘস্থায়ী ও বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ায় বিশ্বজুড়ে স্মার্ডট অয়েল ফ্রি চিলারের চাহিদা দিন দিন বাড়ছে।

বর্তমানে দেশে ইউএস এফডিএ এপ্রুভ ওষুধ শিল্প কারখানা প্রতিষ্ঠিত হচ্ছে। এরই প্রতিফলনে হেলথকেয়ার ফর্মুলেশন লিমিটেড এর এই সময় উপযোগী এইচভিএসি প্রযুক্তির ব্যবহার দেশের ওষুধ শিল্পের প্রযুক্তিগত উৎকর্ষকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে। হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড টিকা, ইনজেক্টেবল, কঠিন ও তরল ফর্মুলেশন, সেইসাথে জৈবিক এবং অ-জৈবিক পণ্য উৎপাদনে বিশেষ দক্ষতা অর্জনের মাধ্যমে ওষুধের সরবরাহ বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

প্রসঙ্গত, ট্রাইটেক দেশের সবচেয়ে বড় সেন্ট্রাল এসি সরবরাহকারী হিসেবে ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানের পাশাপাশি দেশের শীর্ষ স্থানীয় প্রজেক্ট যেমন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, স্কয়ার হাসপাতাল, বেল ভিউ হাসপাতাল, পানি ভবন, রেডিসন হোটেলসহ আরও উল্লেখযোগ্য প্রজেক্টে স্মার্ডট অয়েল ফ্রি চিলার সাফল্যের সঙ্গে সরবরাহ করেছে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।