ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

কর্পোরেট কর্নার

‘ইফতারের আগে লাইফবয় টাইম’ শীর্ষক ক্যাম্পেইন চালু করল লাইফবয়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
‘ইফতারের আগে লাইফবয় টাইম’ শীর্ষক ক্যাম্পেইন চালু করল লাইফবয়

ঢাকা: প্রতিষ্ঠার শুরু থেকেই বাংলাদেশে জনসাধারণের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে দেশের শীর্ষস্থানীয় নিত্য-ব্যবহার্য ও ভোগ্যপণ্য (এফএমসিজি) উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) ফ্ল্যাগশিপ ব্র্যান্ড লাইফবয়। এরই ধারাবাহিকতায় চলতি রোজার মাসে ‘ইফতারের আগে লাইফবয় টাইম’ শীর্ষক একটি সচেতনতামূলক কর্মসূচি চালু করেছে এই ব্র্যান্ড।



বাজারে নিজেদের পণ্য ছাড়ার পর থেকেই বিশ্বের সেরা স্বাস্থ্যকর সাবানের ব্র্যান্ড লাইফবয় গ্রাহকদের স্বাস্থ্যবিধি মেনে চলায় সহায়তা করতে কাজ করে আসছে, এর মাধ্যমে ব্র্যান্ডের মূল উদ্দেশ্য ‘লাইফবয় জীবন বাঁচায়’র প্রতিফলন ঘটে। লাইফবয় হাত ধোয়ার বিষয়ে সচেতনতা তৈরির একটি বৈশ্বিক লক্ষ্য নিয়ে কাজ করছে এবং ২০১০ সাল থেকে বিশ্বব্যাপী ১ বিলিয়নেরও বেশি মানুষকে হাতের স্বাস্থ্যবিধির অভ্যাস গড়ে তোলার শিক্ষা দিয়েছে।

রোজার মাসে ব্র্যান্ডের ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে, লাইফবয় ‘ইফতারের আগে লাইফবয় টাইম’ শীর্ষক একটি সচেতনতামূলক কর্মসূচি চালু করেছে। রাজধানীর সবচেয়ে বৈচিত্র্যময় ইফতারের বাজার হলো চকবাজার। খাবার আগে হাত ধোয়া সংক্রান্ত সচেতনতা তৈরিতে চকবাজারের ৩শটি খাবারের দোকানের প্রতিটি দোকানে সচেতনতামূলক কর্মসূচি পরিচলনা করছে লাইফবয় টিম। প্রতিদিন এই বাজারে হাজারো মানুষ ইফতার কিনতে আসে। তাই এই সময় স্বাস্থ্যবিধি মেনে চলা এবং এ বিষয়ে সবাইকে সচেতন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কার্যকর স্বাস্থ্যবিধি ব্যবস্থা নেওয়ার উদ্দেশ্যে চকবাজারের ইফতারের দোকানগুলোর মালিক ও কর্মচারীদের মধ্যে সচেতনতা তৈরির পাশাপাশি লাইফবয়ের পক্ষ থেকে তাদের দেওয়া হচ্ছে হ্যান্ডগ্লাভস, অ্যাপ্রন, ছাতাসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম। বিশেষ করে, বিক্রেতা ও ক্রেতা সাধারণের হাত ধোয়ার সুবিধা নিশ্চিত করতে, বাজারের মধ্যেই হ্যান্ডওয়াশিং স্টেশন স্থাপন করা হয়েছে।

‘লাইফবয়ের একটি অনন্য উদ্যোগ হলো ‘ইফতারের আগে লাইফবয় টাইম’ ক্যাম্পেইনটি। এর লক্ষ্য, ইফতার ও যেকোনো খাবার খাওয়ার আগে হাত ধোয়ার মতো প্রয়োজনীয় অভ্যাসের অনুশীলন নিয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি করা। আনন্দঘন উৎসবের মুহূর্তে পরিবারগুলোর মধ্যে একটি নিরাপদ ও সুন্দর অভিজ্ঞতা নিশ্চিত করবে, বলেন ইউনিলিভার বাংলাদেশের পারসোনাল কেয়ার হেড নীলুশি জয়াতিলেকে।

তিনি আরও বলেন, রমজানে একইসঙ্গে হাতের পরিচ্ছন্নতা বজায় রাখতে এবং ভোক্তাদের স্বাস্থ্য সুরক্ষায় সহায়তা করছে উদ্ভাবনী এই ক্যাম্পেইন। বাংলাদেশে মানুষের স্বাস্থ্য সুরক্ষায় প্রতিশ্রুতি রক্ষা করতে নিশ্চিতভাবে লাইফবয়কে সহায়তা করবে এ কর্মসূচি।

নিজস্ব উদ্যোগ কিংবা এনজিও’র সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে স্বাস্থ্য সুরক্ষায় জনসচেতনতা তৈরি করতে এবং আচরণগত পরিবর্তন নিশ্চিত করতে লাইফবয় নানা ধরনের পদক্ষেপ নিয়ে থাকে।  

এর আগে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি প্রচার এবং জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য, ব্র্যান্ডটি পাঁচ লাখ হ্যান্ডওয়াশ মিনি প্যাক বিতরণ করেছে। এছাড়া ১০ লাখ মিনিট বিনামূল্যে ডাক্তারের পরামর্শ দেওয়াসহ অন্যান্য অনেক কার্যক্রমও হাতে নিয়েছে লাইফবয়।

২০২৩ সালে নিজস্ব উদ্যোগ এবং পার্টনারশিপের মাধ্যমে, লাইফবয় হ্যান্ডওয়াশ ১২ লাখ শিক্ষার্থীর কাছে হাত ধোয়ার গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দিয়েছে। ‘লাইফবয় স্কুল অব ৫’ শীর্ষক প্রোগ্রামের মাধ্যমে ব্র্যান্ডের উদ্দেশ্যের প্রতি সততা বজায় রেখে লাইফবয় গত এক দশক ধরে কাজ করে আসছে। এর মাধ্যমে লাইফবয় শিশুমৃত্যুর হার মোকাবিলা এবং হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার জন্য বাংলাদেশে বৃহত্তম হ্যান্ড হাইজিন এডুকেশন ক্যাম্পেইন পরিচালনা করে আসছে। এছাড়া ২০১১ সাল থেকে বাংলাদেশের ১ কোটি ১০ লাখেরও বেশি স্কুল শিক্ষার্থীকে হাত ধোয়ার গুরুত্ব ও সঠিক পদ্ধতি সম্পর্কে শিখিয়েছে জনপ্রিয় সাবানের ব্র্যান্ড লাইফবয়।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।