ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

কর্পোরেট কর্নার

ব্যবসায়িক সাফল্য দিয়ে বছর শুরু গ্রামীণফোনের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
ব্যবসায়িক সাফল্য দিয়ে বছর শুরু গ্রামীণফোনের

ঢাকা: ২০২৪ সালের প্রথম প্রান্তিকে গ্রামীণফোন লিমিটেড ৩ হাজার ৯৩২ কোটি নয়লাখ টাকা রাজস্ব আয় করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় পাঁচ দশমিক তিন শতাংশ বেশি।

প্রথম তিনমাসে ১০ লাখ নতুন গ্রাহক নিয়ে প্রথম প্রান্তিকের শেষে গ্রামীণফোনের মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে আট কোটি ৩০ লাখে।

গ্রামীণফোনের মোট গ্রাহকের ৫৫ দশমিক আট শতাংশ অর্থাৎ চারকোটি ৬৩ লাখ গ্রাহক ইন্টারনেট সেবা ব্যবহার করছেন।

এক বিজ্ঞপ্তিতে চলতি বছরের প্রথম প্রান্তিকের ব্যবসায়িক প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানায় গ্রামীণফোন।

গ্রামীণফোনের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ইয়াসির আজমান বলেন, সার্বিক অর্থনৈতিক পরিস্থিতির মধ্যেও আমরা আমাদের কর্মকৌশলে অটুট থেকে বিনিয়োগ অব্যাহত রেখেছি। এছাড়াও অংশীদারত্বগুলো দৃঢ় করার পাশাপাশি, আমাদের কার্যক্রমকে আরও সুসংহত করেছি। এই সব কিছুই আজকের এই সাফল্যে অবদান রেখেছে। টেলকো থেকে টেলকো-টেক কোম্পানিতে রূপান্তরের লক্ষ্যে ডিজিটাল অবকাঠামো গড়ে তোলা উচিত। এরই ধারাবাহিকতায় আমরা নিরলসভাবে ডিজিটাল সম্পদ তৈরি ও ডিজিটাল প্লেয়ারদের সঙ্গে কৌশলগত অংশীদারত্বের মাধ্যমে কাজ করছি।

তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে আমরা সিলেটে আমাদের প্রথম টিয়ার থ্রি স্ট্যান্ডার্ড ডেটা সেন্টার উদ্বোধন করেছি, যা একটি প্রযুক্তিগত বিস্ময় হিসেবে নেটওয়ার্কে এক নতুন মাত্রা যোগ করেছে। এছাড়া অন্যান্য হোম ইন্টারনেট সেবা নিশ্চিত করতে আমরা ওয়্যারলেস ব্রডব্যান্ড সলিউশন ‘জিপিফাই’ চালু করেছি, যা নিরবচ্ছিন্ন সংযোগ ও ডিজিটাল বিনোদন উপভোগ করতে চান এমন পরিবারের জন্য একটি সামগ্রিক সলিউশন। টেকসই উন্নয়নের লক্ষ্যগুলো অর্জনের বিশ্বাস আমরা শুধু নিজেদের মধ্যে সীমাবদ্ধ রাখিনি। আমরা কৌশলগতভাবে এমন সব প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্ব করছি, যারা আমাদের মূল্যবোধ এবং পরিবেশ, সমাজ ও সুশাসন (ইএসজি) উদ্যোগগুলো সক্রিয়ভাবে সমর্থন করে।

গ্রামীণফোনের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) অটো রিসব্যাক বলেন, ২০২৪ সালের প্রথম প্রান্তিকে আমাদের ব্যবসায়িক অগ্রগতিতে আমরা সন্তুষ্ট। প্রথম প্রান্তিকের ফলাফলে আমাদের ইতিবাচক আর্থিক প্রবৃদ্ধির প্রতিফলন হয়েছে। এই নিয়ে টানা ১২ প্রান্তিকে লক্ষণীয় আর্থিক অগ্রগতি এবং ইবিআইটিডিএ-এর ক্ষেত্রে প্রবৃদ্ধি ধরে রেখেছে গ্রামীণফোন। ভালো কর্মপরিকল্পনা ও কঠোর আর্থিক শৃঙ্খলা বজায় রাখায় প্রথম প্রান্তিকে সাবস্ক্রিপশন ও ট্রাফিক রেভিনিউ হার পাঁচ দশমিক দুই শতাংশ এবং ইবিআইটিডিএ মার্জিন ৬০ দশমিক আট শতাংশে পৌঁছেছে। আমাদের শক্তিশালী ব্যালেন্স শিট ও ক্যাশফ্লোর কল্যাণে প্রবৃদ্ধি বজায় রাখা এবং উদ্ভাবনে বিনিয়োগ অব্যাহত রাখা সম্ভব হয়েছে। পাশাপাশি তৈরি হয়েছে একটি আকর্ষণীয় লভ্যাংশ ঘোষণার ভিত্তিও।

মূলত, ফোরজি নেটওয়ার্ক স্থাপন এবং ফাইবার সংযোগ সম্প্রসারণের পাশাপাশি দুই হাজার ৬০০ মেগাহার্জ স্পেকট্রাম প্রসারণে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে গ্রামীণফোন (লাইসেন্স, ইজারা ও এআরও ব্যতীত) ৭১৭ দশমিক তিন কোটি টাকার মূলধনী বিনিয়োগ করেছে। নতুন কভারেজ সাইটসহ গত তিনমাসে ৫০০-এর বেশি নতুন ফোরজি সাইট চালু করেছে গ্রামীণফোন। ২০২৪ সালের প্রথম প্রান্তিক শেষে গ্রামীণফোনের মোট ফোরজি সাইটের সংখ্যা ২১ হাজার ৭০০ এর বেশি, যার মাধ্যমে ৯৭ দশমিক নয় শতাংশ গ্রাহক ফোরজি সেবার আওতায় এসেছেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।