ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিদ্যুৎ সেবা ডিজিটাইজেশনে বাংলালিংক-পিডিবির চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
বিদ্যুৎ সেবা ডিজিটাইজেশনে বাংলালিংক-পিডিবির চুক্তি

ঢাকা: স্মার্ট প্রিপেইড মিটারিং সিস্টেম বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে একটি দ্বিপাক্ষিক চুক্তি সই করেছে দেশের অন্যতম উদ্ভাবনী ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক। এক্ষেত্রে ব্যবহার করা হবে দ্রুতগতির বাংলালিংক ফোর-জি নেটওয়ার্ক সুবিধা।

এই উদ্যোগটি প্রযুক্তিগতভাবে উন্নত ও বাংলাদেশ সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করব বলে এক বিজ্ঞপ্তিতে জানায় অপারেটরটি।

বাংলালিংকের এন্টারপ্রাইজ বিজনেস ডিরেক্টর রুবাইয়াত এ তানজিম ও বিপিডিবির জেনারেল ম্যানেজার (কমার্শিয়াল অপারেশন) মো. মফিজুল ইসলাম সম্প্রতি বিদ্যুৎ ভবনে বিপিডিবির ঢাকা হেড অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সম্প্রতি এই চুক্তিতে সই করেন।

বিপিডিবির জেনারেল ম্যানেজার মফিজুল ইসলাম বলেন, বিপিডিবি বর্তমানে এর চারটি বিতরণ অঞ্চলে (চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ) স্মার্ট প্রিপেইড মিটারিং সিস্টেম বাস্তবায়নে কাজ করছে। এই উদ্যোগের সাফল্যের জন্য শক্তিশালী ও নিরাপদ যোগাযোগ অবকাঠামো নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য এনক্রিপ্টেড ও নিরবচ্ছিন্ন সংযোগ নিশ্চিত করতে নির্ভরযোগ্য যোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে একযোগে কাজ করা জরুরি, যা আমাদের স্মার্ট প্রিপেইড মিটারিং সিস্টেমের নির্বিঘ্ন অপারেশন ও সাফল্য নিশ্চিত করতে সহায়ক হবে।

সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২৬ সালের মধ্যে শতভাগ প্রিপেইড মিটারিং স্থাপনের লক্ষ্য অর্জনে আমরা নিরলসভাবে কাজ করছি। এই চুক্তির লক্ষ্য হলো, বাংলালিংকের ফোর-জি ইন্টারনেট ও উদ্ভাবনী ডিজিটাল সেবা ব্যবহার করে আমাদের স্মার্ট মিটারিং সিস্টেমকে আরও উন্নত করা। এটি আমাদের অপারেশনাল দক্ষতায় যথেষ্ট উন্নতি ঘটাবে বলে আমরা আশাবাদী।

বাংলালিংকের এন্টারপ্রাইজ বিজনেস ডিরেক্টর রুবাইয়াত এ তানজিম বলেন, বাংলালিংকে আমাদের লক্ষ্য হলো, গ্রাহকদের অত্যাধুনিক ডিজিটাল সমাধানের মাধ্যমে নিরবচ্ছিন্ন ও সহজে সুবিধা দেওয়া। সাম্প্রতিক সময়ে দেশের শীর্ষ ডিজিটাল অপারেটর হিসেব আমরা আমাদের নেটওয়ার্ক কভারেজের ব্যাপক বিস্তার ঘটিয়েছি। সবচেয়ে দ্রুতগতির ফোর-জি ইন্টারনেটের মাধ্যমে সারা দেশে বিদ্যুৎ সেবা ডিজিটাইজেশন কার্যক্রমে যুক্ত হওয়ার মাধ্যমে বাংলালিংকের ডিজিটাল পোর্টফোলিও আরও সমৃদ্ধ হলো। একটি কার্যকরী ডিজিটাল ইকোসিস্টেম তৈরি করে এই যৌথ উদ্যোগ ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্য বাস্তবায়নে সহায়তা করবে।

চুক্তি অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিপিডিবির পরিচালক মৃগাঙ্ক মোহন পাল, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সোহেল হোসেন সিরাজী, বাংলালিংকের হেড অব স্ট্র্যাটেজিক (বিজনেস, এন্টারপ্রাইজ বিজনেস) এস এম শামসুর রহমান, করপোরেট অ্যাকাউন্ট ম্যানেজার (এন্টারপ্রাইজ বিজনেস) সোয়াদ আজাদ ও শাহ মোহাম্মদ বদিউর রহমানসহ দুই প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।