ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইইউবির ইনোভেশন অ্যান্ড স্টার্টআপ প্রতিযোগিতা

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
আইইউবির ইনোভেশন অ্যান্ড স্টার্টআপ প্রতিযোগিতা

ঢাকা: শিক্ষার্থী ও উদীয়মান উদ্যোক্তাদের উৎসাহিত করতে এবং তাদের উদ্ভাবনী ধারণাগুলোকে সবার সামনে তুলে ধরতে গত ২৬ জুন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে অনুষ্ঠিত হলো ‘ইনোভেশন অ্যান্ড স্টার্টআপ শোকেস’ শীর্ষক প্রতিযোগিতা। আয়োজনে ছিল আইইউবির ইন্ডাস্ট্রিয়াল ইমারশন প্রোগ্রাম (আইআইপি)।

 

শিক্ষা ও শিল্পখাতের মধ্যে দূরত্ব কমানো; আইইউবির বিভিন্ন বিভাগের উদীয়মান উদ্যোক্তা এবং তাদের স্টার্টআপগুলোকে শিল্পখাতের সঙ্গে সংযুক্ত করা এবং বিশ্ববিদ্যালয়ের কো-অপ প্রোগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে আইআইপি। দ্বিতীয়বারের মতো আয়োজিত বার্ষিক এ প্রতিযোগিতার এবারের আসরে (স্টার্টআপআইইউবি, সিএসই) অংশ নেয় আইইউবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীরা।

জুরি বোর্ডে ছিলেন এডিএন গ্রুপের চেয়ারম্যান আসিফ মাহমুদ; বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং-এর প্রেসিডেন্ট ও ডিজিকন টেকনোলজিস-এর সহ-প্রতিষ্ঠাতা ওয়াহিদ শরিফ; চালডালের সহ-প্রতিষ্ঠাতা ও সিওও জিয়া আশরাফ; এবং ডেটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড-এর চেয়ারম্যান ড. হাসান ইমামসহ বেশ কয়েকজন স্বনামধন্য উদ্যোক্তা এবং সিএসই বিভাগের ইন্ডাস্ট্রিয়াল অ্যাডভাইজরি প্যানেলের সদস্যরা। তারা শিক্ষার্থীদের প্রকল্পগুলো পরিদর্শন করেন এবং প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দিদার এ হোসেইন; উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান, কোষাধ্যক্ষ খন্দকার মো. ইফতেখার হায়দার এবং শিক্ষক ও কর্মকর্তারা।

উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, আইইউবির ইন্ডাস্ট্রিয়াল ইমারশন প্রোগ্রাম (আইআইপি) একটি অনন্য উদ্যোগ। এর উদ্দেশ্য শিক্ষা ও শিল্পখাতের মধ্যে দূরত্ব কমানো। ক্যারিয়ারে সফল হতে হলে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থাতেই শিল্পখাতে কাজ করার অভিজ্ঞতা এবং প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে হবে। আইআইপি সেই কাজটিই করছে। আমরা আশা করি যে, ভবিষ্যতে আইইউবির অন্যান্য বিভাগগুলোও এর সঙ্গে যুক্ত হবে। এর মাধ্যমে আইইউবিতে আমরা উদ্ভাবন এবং উদ্যোগের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করতে পারবো।

আইআইপির পরিচালক এবং সিএসই বিভাগের শিক্ষক সাবরিনা আলম এই উদ্যোগের সঙ্গে যুক্ত হওয়ায় স্কুল অব ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস-এর ডিন এবং সিএসই বিভাগের প্রধানকে ধন্যবাদ জানান।  

তিনি বলেন, ভবিষ্যতে ক্রমান্বয়ে আইইউবির অন্যান্য স্কুল এবং বিভাগকে নিয়েও এ ধরনের প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা রয়েছে আইআইপির।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।