ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডের নিবন্ধন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডের নিবন্ধন শুরু বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ নিবন্ধন শুরু

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে ৭ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১।

বুধবার (২৭ অক্টোবর) থেকে এর নিবন্ধন শুরু হয়েছে।

আগ্রহী ব্যক্তি-প্রতিষ্ঠান আগামী ১১ নভেম্বর পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।

এরপর বিচারকদের মাধ্যমে ধাপে ধাপে যাচাই-বাছাই করে দুইটি ভাগে মোট ১০০টি পুরষ্কার দেওয়া হবে। এর মধ্যে প্রতিষ্ঠান পর্যায়ে থাকবে ২০ টি পুরষ্কার এবং ব্যক্তি পর্যায়ে থাকবে ৮০টি পুরষ্কার। প্রতিষ্ঠান পর্যায়ে আউটসোর্সিং প্রতিষ্ঠান বিভাগে ৫টি, স্টার্টআপ বিভাগে ৫টি এবং এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১০টি পুরষ্কার থাকবে। আর ব্যক্তি পর্যায়ে  ৬৪ জেলায় ৬৪ জনকে, ব্যক্তি নারী বিভাগে ৬ জনকে এবং আউটসোর্সিং প্রফেশনাল বিভাগে সেরা ১০ জনকে পুরষ্কার দেওয়া হবে।

এ উপলক্ষে বুধবার বেসিস অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বেসিসেস জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আহ্বায়ক ও বেসিস পরিচালক রাশাদ কবির, বেসিস সহ-সভাপতি মুশফিকুর রহমান, ব্যাংক এশিয়ার সিনিয়র কার্যনির্বাহী সহ-সভাপতি ও আন্তর্জাতিক বিভাগীয় প্রধান মো. জিয়া আরফিন এবং মাস্টারকার্ড বাংলাদেশের প্রতিনিধি।

অনুষ্ঠানের শুরুতে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আহ্বায়ক ও পরিচালক জনাব রাশাদ কবির এর আয়োজন ও প্রস্তুতিবিষয়ক নানা দিক তুলে ধরেন।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, সরকার ২০২৫ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্ণিত লক্ষ্যমাত্রা অর্জনে ইতিমধ্যে এ খাতে অর্জিত আয়ের উপর ১০ শতাংশ নগদ প্রণোদনা চালু করেছে।

তিনি এ নগদ প্রণোদনা ২০ শতাংশশে উন্নীত করার অনুরোধ জানান। নতুন নতুন বাজার খুঁজে বের করার জন্য সরকারের সঙ্গে বেসিস একাত্ম হয়ে কাজ করছে। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে নতুন নতুন পণ্য ও সেবা উদ্ভাবনের পাশাপাশি নিজেদের দক্ষতা উন্নয়নে সরকারি-বেসরকারি উদ্যোগ আরও জোরদার করতে হবে বলে মনে করেন তিনি।

আলমাস কবীর বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে যেসব বিষয়ে ইতিমধ্যে আমাদের দেশীয় সফটওয়্যার ও পরিষেবা সফলভাবে ব্যবহৃত হচ্ছে, তা পৃথিবীর অন্যান্য দেশের কাছে নিয়ে যেতে হবে। এ ব্যাপারে বেসিস সরকারকে অনুরোধ জানিয়ে আসছে। কারণ রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে যথোপযুক্ত উদ্যোগ গ্রহণে বেসিসের পাশাপাশি সরকারের সহযোগিতা অত্যাবশ্যক।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে ব্যাংক এশিয়া এবং সহযোগিতায় আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও মাস্টারকার্ড বাংলাদেশ।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ সম্পর্কে বিস্তারিত জানতে ও নিবন্ধন করতে https://outsourcingaward.basis.org.bd/ এই লিঙ্ক ব্যবহার করুন।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এসই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।