ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আদালত

৬০ দিনেই দুর্নীতির মামলা নিষ্পত্তির নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
৬০ দিনেই দুর্নীতির মামলা নিষ্পত্তির নির্দেশ

আইনে নির্ধারিত ৬০ দিনের মধ্যে দুর্নীতির মামলা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার বুধবার (৯ নভেম্বর) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেন।

ঢাকা: আইনে নির্ধারিত ৬০ দিনের মধ্যে দুর্নীতির মামলা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার বুধবার (৯ নভেম্বর) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেন।

রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দুর্নীতি দমন কমিশন আইনের অধীনে আনা দুর্নীতির মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিভাগীয় বিশেষ জজ ও বিশেষ জজ আদালত গঠন করা হয় এবং ওই আদালতগুলোতে দুর্নীতি সংক্রান্ত মামলা আমলে নেওয়ার তারিখ থেকে পরবর্তী ৬০ দিনের মধ্যে বিচার কার্যক্রম সম্পন্ন করার জন্য ‘দ্য ক্রিমিনাল ল’ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট-১৯৫৮’-এ সুনির্দিষ্ট বিধান রয়েছে’।

‘সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, অধিকাংশ জেলার দায়রা ও মহানগর দায়রা জজরা দুর্নীতির মামলা বিচারের জন্য সংশ্লিষ্ট বিভাগীয় বিশেষ জজ ও বিশেষ জজ আদালতে না পাঠিয়ে নিজ আদালতে রাখেন বা তার অধীনস্থ অতিরিক্ত দায়রা জজ ও যুগ্ম দায়রা জজ আদালতে পাঠান। ফলে বিভাগীয় বিশেষ জজ ও বিশেষ জজ আদালতগুলোতে দুর্নীতি মামলার স্বল্পতা ঘটে। বিভাগীয় বিশেষ জজ ও বিশেষ জজ আদালতগুলোর দুর্নীতির মামলা আইনে নির্ধারিত সময়ের মধ্যে এবং কাঙ্খিত হারে নিষ্পত্তি হচ্ছে না’।
 
‘এ অবস্থায় সকল জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজকে দুর্নীতির মামলাগুলো দ্রুততম সময়ের মধ্যে বিচার ও নিষ্পত্তির জন্য বিভাগীয় বিশেষ জজ ও বিশেষ জজ আদালতে পাঠানো এবং ওই আদালতগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে ও আইনে নির্ধারিত সময়ের মধ্যে দুর্নীতির মামলা নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হলো’।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
ইএস/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।