ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আদালত

সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ চলছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ চলছে সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (২২ মার্চ) সকাল ১০টার পর থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে দুই দিনব্যাপী নির্বাচনের প্রথম দিনে ভোটগ্রহণ শুরু হয়।

১৪টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী হয়েছেন। এবারের মোট ভোটার পাঁচ হাজার ৮১ জন।

আওয়ামী লীগ ও বিএনপি প্যানেল ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে একজন এবং সম্পাদক পদে দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবারের নির্বাচনে সভাপতি পদে সরকারদলীয় জোটের মনোনয়ন পেয়েছেন ক্ষমতাসীন দলের আইন সম্পাদক এবং বিরোধী জোটে বিএনপি-জামায়াত জোটের নেত্রীর এক উপদেষ্টা।

ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) সভাপতি পদে প্রার্থী হয়েছেন সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের আইন সম্পাদক আবদুল মতিন খসরু। যিনি এর আগে একবার একইপদে পরাজিত হয়েছিলেন।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) সভাপতি পদে বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার উপদেষ্টা জয়নুল আবেদীন মনোনয়ন পেয়েছেন। যিনি এর আগে একবার সভাপতি ও একবার সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। যদিও গতবার ক্ষমতাসীন জোটের প্রার্থী ও আওয়ামী লীগের উপদেষ্টা ইউসুফ হোসেন হুমায়ূনের কাছে পরাজিত হয়েছিলেন তিনি।

সম্পাদক পদে নীল প্যানেলের প্রার্থী হচ্ছেন সমিতির বর্তমান সম্পাদক ও বিএনপির যুগ্ম-মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন। যিনি টানা চার বার সম্পাদক নির্বাচিত হয়েছেন।

অপরদিকে, নব্বইয়ের আন্দোলনের সাবেক ছাত্রনেতা ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিমকোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদুকে সাদা প্যানেল সম্পাদক পদে মনোনয়ন পেয়েছেন। যিনি এর আগে একবার একইপদে পরাজিত হয়েছিলেন।

সাদা প্যানেলের মনোনীত প্রার্থী
দুই সহ-সভাপতি পদে অজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রার্থী হয়েছেন। কার্যনির্বাহী সদস্য পদে কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া মনোনয়ন পেয়েছেন।

নীল প্যানেলের প্রার্থী
সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রাজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দিপ্তি) মনোনয়ন পেয়েছেন। কার্যনির্বাহী সদস্যপদে প্রার্থীরা হচ্ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।

২০১৭-১৮ মেয়াদের এ নির্বাচন উপলক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে নির্বাচন পরিচালনা উপ-কমিটির সমন্বয়ক করা হয়েছে। তার সঙ্গে কমিটিতে রয়েছেন আর ছয়জন সদস্য।

গত বছরের (২০১৬-১৭) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ৮টি পদে জয়ী হয়েছেন সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
ইএস/জিপি/টিআই

** সুপ্রিম কোর্ট বারেও আ’লীগ-বিএনপির লড়াই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।