ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আদালত

সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে ভোট ৩ হাজার ৯২৮ জনের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে ভোট ৩ হাজার ৯২৮ জনের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-১৮ সেশনের নির্বাচন

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-১৮ সেশনের নির্বাচনের মোট ভোট দিয়েছেন ৩ হাজার ৯২৮ জন। কোন প্রার্থীর ব্যালটে কতো ভোট পড়েছে তা গণনা শুরু হচ্ছে রাতেই।

বুধবারের (২২ মার্চ) পর বৃহস্পতিবারও (২৩ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হয় সমিতির মিলনায়তনে।

নির্বাচন পরিচালনা উপ-কমিটি জানায়, পাঁচ হাজার ৮১ জন ভোটারের মধ্যে দু’দিন মিলিয়ে ৩ হাজার ৯২৮ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

প্রথম দিন ভোট দিয়েছিলেন ১ হাজার ৯৫০ জন। বাকিরা দিয়েছেন দ্বিতীয় দিন।

এবারের নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী হয়েছেন। আওয়ামী লীগ ও বিএনপির প্যানেল ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে একজন এবং সম্পাদক পদে দু’জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) সভাপতি পদে প্রার্থী হয়েছেন সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের আইন সম্পাদক আবদুল মতিন খসরু। তিনি এর আগে একবার একই পদে পরাজিত হন।

আর জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে সভাপতি পদে প্রার্থী হয়েছেন বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়ার উপদেষ্টা জয়নুল আবেদীন। তিনি এর আগে একবার সভাপতি ও একবার সম্পাদক নির্বাচিত হন। তবে গতবার ক্ষমতাসীন জোটের প্রার্থী ও আওয়ামী লীগের উপদেষ্টা ইউসুফ হোসেন হুমায়ূনের কাছে পরাজিত হন জয়নুল।

সম্পাদক পদে নীল প্যানেলের প্রার্থী হচ্ছেন সমিতির বর্তমান সম্পাদক ও বিএনপির যুগ্ম-মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন। তিনি টানা চারবার সম্পাদক নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে নব্বইয়ের আন্দোলনের সাবেক ছাত্রনেতা ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু সাদা প্যানেল থেকে সম্পাদক পদে প্রার্থী হয়েছেন। তিনি এর আগে একবার একই পদে পরাজিত হয়েছিলেন।

সাদা প্যানেলের অন্য প্রার্থীরা হচ্ছেন- দুই সহ-সভাপতি পদে অজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ, কার্যনির্বাহী সদস্য পদে কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

নীল প্যানেলের অন্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম রেখা ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ এ বি এম রফিকুল ইসলাম তালুকদার রাজা, সহ সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা দিপ্তি, কার্যনির্বাহী সদস্য শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া রোমান, মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।

২০১৭-১৮ মেয়াদের এ নির্বাচন উপলক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে নির্বাচন পরিচালনা উপ-কমিটির সমন্বয়ক করা হয়েছে। তার সঙ্গে কমিটিতে রয়েছেন আরও ছয়জন।

গত বছরের (২০১৬-১৭) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ৮টি পদে জয়ী হন সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
ইএস/জিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa