ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

আদালত

আইন ও বিচার বিভাগের সক্ষমতা বাড়াতে চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
আইন ও বিচার বিভাগের সক্ষমতা বাড়াতে চুক্তি আইন ও বিচার বিভাগের সক্ষমতা বাড়াতে চুক্তি- ছবি: কাশেম হারুন

ঢাকা: অধস্তন আদালতকে শক্তিশালী করতে ‘আইন ও বিচার বিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ’ শীর্ষক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর একটি হোটেলে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আইন ও বিচার বিভাগের এ চুক্তি স্বাক্ষরিত হয়।

সমাঝোতা চুক্তিতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ৫শ’ ৪০ জন বিচারককে ২০১৯ সালের মধ্যে বিভিন্ন মেয়াদে অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

যার ফলে বিচারিক সক্ষমতার দিক দিয়ে শক্তিশালী হবে দেশ।

আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ মো. জহরুল হক এবং ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বার্নি গ্রোভার চুক্তিতে স্বাক্ষর করেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় আমাদের জন্য বড় সুযোগ করে দিয়েছে। সে সুযোগের পুরোটাই আমাদের ৫শ’ ৪০ জন বিচারকের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি। যার ফলে আমরা দক্ষ বিচারক পাবো’।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ মো. জহরুল হক বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে কখনও বাইরে প্রশিক্ষণের সুযোগ হয়নি বিচারকদের। এই প্রথম এমন সুযোগ মিলছে আমাদের জন্য’।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
এসটি/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa