ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আদালত

জাবি রেজিস্ট্রারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৭
জাবি রেজিস্ট্রারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

ঢাকা: এক শিক্ষককে চাকরিতে বহালে উচ্চ আদালতের আদেশ প্রতিপালন না করায় জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রেজিস্ট্রারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

ওই শিক্ষকের করা এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (০৪ এপ্রিল) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
 
রুলে আদালত অবমাননার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিকের বিরুদ্ধে কেনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

দুই সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. সাইয়েদা ফাহমিদা বেগম ২০০৯ সালের ১৯ ডিসেম্বর থেকে দুই মাসের অনুমোদিত ছুটিতে থাকার পরও ওই তারিখ থেকে তাকে চাকরি থেকে অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২০১০ সালের ১২ আগস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই সিদ্ধান্ত দেয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন ফাহমিদা।
 
রুল শুনানি করে ২০১৬ সালের ২৯ আগস্ট ফাহমিদার পক্ষে রায় দেন বিচারপতি এম আর হাসান ও বিচারপতি কাশেফা হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

ওই রায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পৌঁছালেও ফাহমিদাকে যোগদানের অনুমতি দেওয়া হয়নি। পরে লিগ্যাল নোটিশ দেন ফাহমিদা। কিন্তু এতে কোনো ফল না পাওয়ায় ফাহমিদা বেগম রেজিস্ট্রারের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে হাইকোর্টে আবেদন করেন।

হাইকোর্ট তার আবেদনের শুনানি নিয়ে রুল জারি করেন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৭
ইএস/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa