ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আদালত

শিশু জিহাদের ক্ষতিপূরণের আপিল শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৭
শিশু জিহাদের ক্ষতিপূরণের আপিল শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে

ঢাকা: রাজধানীর শাহজাহানপুরে পাইপে পড়ে নিহত চার বছরের শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা দিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আবেদনের শুনানি হবে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে। ফায়ার সার্ভিসের করা আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে আগামী বছরের ০৫ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করে দিয়েছেন চেম্বার বিচারপতির আদালত।

মঙ্গলবার (০৭ নভেম্বর) চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত এ আদেশ দেন।
 
আদালতে ফায়ার সার্ভিসের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না ও ব্যারিস্টার আবদুল হালিম।  
 
২০১৪ সালের ২৬ ডিসেম্বর বিকেল সাড়ে তিনটার দিকে বাসার কাছে শাজাহানপুর রেলওয়ে মাঠের পাম্পের পাইপে পড়ে যায় শিশু জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা পর ২৭ ডিসেম্বর বিকেল তিনটার দিকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয় তাকে। এরপর শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পরদিন ২৮ ডিসেম্বর জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে ‘চিল্ড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন’র পক্ষে হাইকোর্টে রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম।
 
রিটের শুনানি নিয়ে ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি শিশু জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ।
 
রুলের শুনানি শেষে গত ১৮ ফেব্রুয়ারি দেওয়া রায়ে জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

গত অক্টোবর মাসে প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে রেলওয়ে কর্তৃপক্ষকে ১০ লাখ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ১০ লাখ টাকাসহ মোট ২০ লাখ টাকা ৯০ দিনের মধ্যে তার বাবা-মায়ের কাছে হস্তান্তরের নির্দেশ দেন হাইকোর্ট।
 
৪৭ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে হাইকোর্ট আরও বলেন, এ রায়ের পরও অন্য আইনে রেলওয়ে বা ফায়ার সার্ভিসের দায় থাকলে ওই দায় থেকে মুক্তি পাবে না তারা।
 
এরপর রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে ফায়ার সার্ভিস।  
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৭
ইএস/জেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa