ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

আদালত

মেহেরপুরে আইনজীবীদের জেলা জর্জের আদালত বর্জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
মেহেরপুরে আইনজীবীদের জেলা জর্জের আদালত বর্জন

মেহেরপুর: একটি মামলায় একাধিক আইনজীবীকে অংশ নিতে অনুমতি না দেওয়ায় মেহেরপুর জেলা জর্জের আদালত বর্জন করছেন আইনজীবীরা।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে আইনজীবী সমিতির নির্বাহী কমিটির জরুরি সভায় শেষে জেলা জজ গাজী রহমানের আদালত বর্জনের ঘোষণা দেন তারা।  

একই সঙ্গে আদালত বর্জনের সিদ্ধান্ত নেওয়ার জন্য আগামী ২৪ ফেব্রুয়ারি (রোববার) সাধারণ সভার ডাক দিয়েছেন জেলা আইনজীবী সমিতি।

মেহেরপুর জেলা আইনজীবী সমিতির নির্বাহী সদস্য আবদুল্লাহ আল মামুন রাসেলসহ একাধিক আইনজীবী বাংলানিউজকে বলেন, মেহেরপুর জেলা জজ মোহাম্মদ গাজী রহমান মেহেরপুরে দায়িত্ব নেওয়ার পর থেকে আদালতে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। মেহেরপুরে কোনো নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল পৃথক না থাকায় তিনি নিজে ওই আদালতের দায়িত্ব নেন। কিন্তু মেহেরপুরে আসার পর থেকে তিনি কোনো নারী নির্যাতন মামলার নথি ফাইলিং করেননি। মাঝে মধ্যেই জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে অশোভনীয় আচরণ করেন। আদালতে কর্মরত বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গেও তিনি খারাপ আচরণ করেন।  

আবদুল্লাহ আল মামুন বলেন, মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) তার আদালতে জ্যেষ্ঠ আইনজীবী মিয়াজান আলীসহ বেশ কয়েকজন আইনজীবী আসামি পক্ষের হয়ে একটি মামলার শুনানিতে অংশ নিতে চাইলে জেলা জজ বলেন— ‘এক মামলায় এতগুলো আইনজীবী অ্যালাউ করবো না’। এ ঘোষণার পর পরই সব আইনজীবী তার বক্তব্যে প্রতিবাদ জানিয়ে আদালত থেকে বেরিয়ে আসেন।  

তিনি আরও বলেন, একজন ক্লায়েন্ট চাইলে বারের সব আইনজীবীকে তার পক্ষে আইনজীবী হিসেবে নিয়োগ দিতে পারেন। এটা সবার আইনগত অধিকার।

জেলা আইনজীবী সমিতির সভাপতি ইব্রাহিম শাহিন বাংলানিউজকে বলেন, জেলা জজ মোহাম্মদ গাজী রহমান মেহেরপুরে আসার পর থেকে তিনি আইনজীবীদের সঙ্গে অশোভনীয় আচরণ করে যাচ্ছেন। যার ফলে দীর্ঘদিনের ক্ষোভ দানা বেঁধে, আজকের এ ঘটনা ঘটেছে। নির্বাহী কমিটি যেহেতু আদালত বর্জনের সিদ্ধান্ত নিতে পারে না, তাই নির্বাহী কমিটি জরুরি সভা ডেকে জ্যেষ্ঠ আইনজীবী সদস্যদের মতামত নিয়ে আদালত বর্জনের সিদ্ধান্ত নেওয়ার জন্য আগামী ২৪ ফেব্রুয়ারি সাধারণ সভা ডাকা হয়েছে। বুধবার জেলা জজ আদালতের মামলায় কোনো আইনজীবী অংশ নিবেন না এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে একটি মামলার শুনানিতে বেশ কয়েকজন আইনজীবী অংশ নেন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa