ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাকিস্তানকে ধবলধোলাই করে ইংল্যান্ডের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
পাকিস্তানকে ধবলধোলাই করে ইংল্যান্ডের ইতিহাস

এতোদিন নিজেদের মাটিতে রেকর্ডটা টিকিয়ে রেখেছিল পাকিস্তান। সেটা মুছে গেল আজ।

পাকিস্তানকে তাদেরই মাটিতে প্রথম দল হিসেবে ধবলধোলাই করে ইতিহাস গড়ল ইংল্যান্ড। তিন ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে নিয়েছে তারা। এর আগে রাওয়ালপিন্ডি ও মুলতানে একইভাবে দাপট দেখায় বেন স্টোকসের দল। ‘বাজবল’ তত্ত্ব যে ইংল্যান্ডের বাইরেও কার্যকর, সেটারও প্রমাণ দিল তারা।

চতুর্থ জয়ের জন্য কেবল ৫৫ রানের প্রয়োজন ছিল সফরকারীদের। তা অতিক্রম করতে চতুর্থ দিন সকালে মাত্র ৩৮ মিনিট সময় নেয় তারা। মাঠ ছাড়ে ৮ উইকেটের জয় নিয়ে। বেন ডাকেট ৮২ রান ও অধিনায়ক স্টোকস অপরাজিত ছিলেন ৩৫ রানে।  

করাচিতে এর আগে টস জিতে প্রথম ইনিংসে ৩০৪ রান করে পাকিস্তান। বিপরীতে হ্যারি ব্রুকের সেঞ্চুরিতে ইংল্যান্ডের সংগ্রহ ৩৫৪ রান। দ্বিতীয় ইনিংসে অভিষিক্ত রেহান আহমেদের ইতিহাস গড়া বোলিংয়ে বেশিদূর এগোতে পারেনি পাকিস্তান। অভিষেকেই সবচেয়ে কম বয়সে এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন এই লেগ স্পিনার। তার ঘুর্ণির মায়াজালে পরে পাকিস্তান গুটিয়ে যায় ২১৬ রানেই, অন্যদিকে ইংল্যান্ডকে পায় ১৬৭ রানের লক্ষ্য। যা অনায়াসে পাড়ি দেয় সফরকারীরা।

প্রথম ইনিংসে ১১১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলায় ম্যাচ-সেরা হয়েছেন হ্যারি ব্রুক। সিরিজ সেরার পুরস্কারটাও গিয়েছে তার হাতে। কেননা সিরিজে ৩ সেঞ্চুরিসহ সর্বোচ্চ ৪৬৮ রান করেন ডানহাতি এই ব্যাটার।

এদিকে, এমন শোচনীয় পরাজয়ের প্রশ্ন উঠছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের নেতৃত্ব নিয়ে। গুঞ্জন আছে,  শিগগিরই তার জায়গা নতুন অধিনায়ক দেখা যেতে পারে পাকিস্তানের সাদা পোশাকে।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এএইচএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।