ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

গ্যাবার উইকেট গড়পড়তা মানেরও নিচে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
গ্যাবার উইকেট গড়পড়তা মানেরও নিচে

এমন সবুজ ঘাসের উইকেট পেলে জিভে জল চলে আসে পেসারদের। গ্যাবায় তাই কোনো ব্যতিক্রম হয়নি।

পাঁচ দিনের খেলা শেষ হয়ে গেল মাত্র দুই দিনেই। যেখানে প্রতিনিয়তই দেখা গেছে বোলারদের বুনো উল্লাস। তাই গ্যাবার উইকেট নিয়ে যে আলোচনা-সমালোচনা চলছে তা অনুমিতই ছিল।  

ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডিন এলগার বলেছিলেন, ‘আমি মনে করি না, টেস্ট ক্রিকেটের জন্য খুবই আদর্শ উইকেট এটি। ’ এবার আইসিসি এই উইকেটকে গড়পড়তা মানেরও নিচের বলল।  

আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন তার রিপোর্টে বলেন, ‘সর্বোপরি এই টেস্টম্যাচে গ্যাবার উইকেট বোলারদের খুব বেশি সহায়তা করেছে। অতিরিক্ত বাউন্স ও মাঝে মাঝে অতিরিক্ত সিম মুভমেন্টও দেখা গিয়েছিল। দ্বিতীয় দিনে কিছু বল নিচু ছিল, যে কারণে ব্যাটারদের জুটি গড়াটা খুবই কঠিন হয়ে পড়েছে। যেহেতু ব্যাট ও বলের মধ্যে সমান প্রতিন্দ্বন্দ্বীতাই ছিল না, সে কারণে আইসিসির গাইডলাইন অনুযায়ী আমার কাছে এই উইকেট গড়পড়তা মানেরও নিচের মনে হয়েছে। ’

গড়পড়তা মানের নিচের হওয়ায় একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে গ্যাবার উইকেটকে। আগামী পাঁচ বছরে আরো চারটি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না গ্যাবা। এই মাঠে ৬ উইকেটের জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০’তে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। আগামী ২৬ ডিসেম্বর শুরু হবে বক্সিং’ডে টেস্ট।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।