ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

টুর্নামেন্ট সেরা হতে পারেন যারা 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
টুর্নামেন্ট সেরা হতে পারেন যারা 

আর মাত্র কয়েক ঘণ্টা। এরপরই বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) শিরোপার লড়াইয়ে নামবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্স।

তবে আলাদা করে নজর থাকবে বেশ কয়েকজন ক্রিকেটারের ওপর। কেননা শিরোপায় চোখ রাখার পাশাপাশি ব্যক্তিগত লক্ষ্য পূরণেও মাঠে নামবেন তারা।

ফাইনালে যেহেতু কুমিল্লা ও সিলেট, তাই স্বাভাবিকভাবেই টুর্নামেন্ট-সেরার লড়াইয়ে এগিয়ে থাকবেন তাদের ক্রিকেটাররাই। সিলেটকে আজকে ফাইনালে তোলার পেছনে অন্যতম অবদান নাজমুল হোসেন শান্ত। ১৪ ম্যাচে ৩ ফিফটিসহ ৪৫২ রান করে সর্বোচ্চ রান-সংগ্রাহকের তালিকায় শীর্ষে বাঁহাতি এই ওপেনার। আজ বিপিএলের প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে এক আসরে ৫০০ রানের মাইলফলক ছোঁয়ার সুযোগ আছে তার।  

বাংলাদেশিদের মধ্যে এক আসরে সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের। ২০১৯-২০ আসরে খুলনা টাইগার্সের হয়ে ৪৯১ রান করেছিলেন তিনি। সবমিলিয়ে বিপিএলে এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডটি রাইলি রুশোর দখলে। ২০১৮-১৯ আসরে রংপুর রাইডার্সের হয়ে ৫৫৮ রান করেছিলেন এই প্রোটিয়া ব্যাটার।  

সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার দৌড়ে শান্তর অন্যতম প্রতিদ্বন্দ্বী তারই সতীর্থ তৌহিদ হৃদয়। চলতি আসরে নিজের জাত চেনাচ্ছেন এই ক্রিকেটার। ১২ ম্যাচ খেলে পাঁচটিতেই পেয়েছেন ফিফটির দেখা। আঙুলের ইনজুরির কারণে মাঝে দুটো ম্যাচ মিস করলেও ছন্দ ধরে রেখেছেন তিনি। ১৪১.৪০ স্ট্রাইকরেট নিয়ে ফাইনালের আগে আসরে তার সংগ্রহ ৪০৩ রান।

হ্যাটট্রিক হারের পর বিপিএলে টানার জয়ের মধ্যে আছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা। আজও সেই সাফল্য ধরে রাখলে ঢাকা গ্লাডিয়েটর্সের পর প্রথম দল হিসেবে টানা দ্বিতীয়বার শিরোপা জয়ের রেকর্ড গড়বে তারা। সেজন্য তাকিয়ে থাকবে তানভীর ইসলামের দিকে। বাঁহাতি এই স্পিনার তার স্পিনের ভেলকি দিয়ে সৌরভ ছড়াচ্ছেন এবারের বিপিএলে।  

১১ ম্যাচে ওভারপ্রতি মাত্র ৬.৩১ রান দিয়ে তানভীর শিকার করেছেন ১৬ উইকেট। সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় তিনে তিনি। ১৭ উইকেট নিয়ে শীর্ষে আছেন হাসান মাহমুদ। যদিও ফাইনালের আগেই থেমে গেছে তার বিপিএল-যাত্রা। তাই শীর্ষ পাঁচ বোলারের মধ্যে কেবল তানভীরেরই আছে সেরা বোলারের মুকুটটি মাথায় পড়ার সুযোগ।

টুর্নামেন্ট সেরার লড়াইয়ের কথা বললে অবধারিতভাবেই আসবে নাসির হোসেনের নাম। যদিও বিপিএলে এবার তার দলের অবস্থান ছিল নাজুক। লিগ পর্বে মাত্র ৩ জয়ে আসর শেষ করে তারা। তবে অলরাউন্ড নৈপুণ্যে অনন্য ছিলেন নাসির। একমাত্র ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ রান ও উইকেটের তালিকায় সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন তিনি। ১৬ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ৩৬৬ রান করেছেন তিনি।

বিপিএলে সর্বোচ্চ ৪ বার টুর্নামেন্ট-সেরা হয়েছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে এবার নিজের সেরা সময় কাটিয়েছেন তিনি। ১৩ ম্যাচে করেছেন ৩৭৫ রান। কিন্তু বোলিংয়ে ছিল না সেই ধার। ১৩ ম্যাচে ১০ উইকেট নিয়ে নিজের নামের ওপর খুব একটা সুবিচার করতে পারেননি। সাকিব বাদে একমাত্র দেশি ক্রিকেটার হিসেবে টুর্নামেন্ট-সেরার পুরস্কার জেতেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু এবার নিজেকে পাদপ্রদীপের আলোয় রাখতে পারেননি। তাই নতুন কারোর হাতেই উঠতে যাচ্ছে টুর্নামেন্ট-সেরার মুকুট!

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এএইচএস/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।