ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ভারতের বোলিং তোপে প্রথম দিনেই অলআউট অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
ভারতের বোলিং তোপে প্রথম দিনেই অলআউট অস্ট্রেলিয়া

উসমান খাজা ও পিটার হ্যান্ডসকম্বের ফিফটি সত্ত্বেও দিনটা অস্ট্রেলিয়ার হলো না। উল্টো ভারতীয় পেসার ও স্পিনারদের তোপে প্রথম দিনেই অলআউট হলো অজিরা।

জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না খুইয়ে দিন শেষ করল ভারত।

বোর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্টে আজ দিল্লিতে শুরুতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ওপেনার খাজা করেন ৮১ রান এবং লোয়ার মিডল অর্ডারে নামা হ্যান্ডসকম্বের ব্যাট থেকে আসে অপরাজিত ৭২ রান। সফরকারীরা সব উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২৬৩ রান তুলতে সক্ষম হয়।  

খাজা ও ডেভিড ওয়ার্নারের ওপেনিং জুটিতে আসে ৫০ রান। কিন্তু এরপর আর কোনো রান যোগ হওয়ার আগেই ওয়ার্নারকে (১৫) বিদায় করেন শামি। মার্নাস লাবুশেনকে (১৮) নিয়ে ফের জুটি গড়েন খাজা। কিন্তু তিন বলের ব্যবধানে লাবুশেন ও স্টিভ স্মিথকে (০) ফেরান ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। অস্ট্রেলিয়ার স্কোর তখন ৯১/৩।

চাপের মুখে মিডল অর্ডারে ফেরা ট্রাভিস হেডও (১২) পারেননি টিকে থাকতে। তবে এরপর হ্যান্ডসকম্বকে নিয়ে ৫৯ রান যোগ করেন খাজা। সেঞ্চুরির দিকে ছুটতে থাকা খাজা রবীন্দ্র জাদেজার বলে রিভার্স সুইপ করতে গিয়ে কভারে থাকা রাহুলের হাতে ক্যাচ তুলে দেন। ৭ বল পরে অশ্বিন বিদায় করেন অজি উইকেটকিপার-ব্যাটার অ্যালেক্স ক্যারিকে (০)। এরপর অধিনায়ক প্যাট কামিন্সকে (৩৩) নিয়ে ৫৯ রান যোগ করেন হ্যান্ডসকম্ব। ৬৮তম ওভারে কামিন্স ও টড মার্ফি (০) দুজনকেই আউট করেন জাদেজা।

চাপে পড়ে যাওয়া অস্ট্রেলিয়া শেষদিকে ঘুরে দাঁড়াতে পারেনি শামির দাপুটে বোলিংয়ের কারণে। বল হাতে নিয়ে নাথান লায়ন ও অভিষিক্ত বাঁহাতি স্পিনার ম্যাথু কুনেমানের উইকেট শিকার করেন তিনি। ৭৮.৪ ওভারে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

বল হাতে ৬০ রানে ৪ উইকেট তুলে নেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। ৫৭ রানে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। এছাড়া বাঁহাতি স্পিনার জাদেজার ঝুলিতে গেছে ৩ উইকেট।  

জবাবে বিনা উইকেটে ২১ রান তুলে দিন শেষ করে ভারত। এখনও স্বাগতিকদের চেয়ে ২৪২ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া। ভারতীয় ওপেনার ও অধিনায়ক রোহিত শর্মা ১২ রানে এবং আরেক ওপেনার লোকেশ রাহুল ৪ রানে অপরাজিত থাকেন।  

চার টেস্টের সিরিজে এখন পর্যন্ত ১-০ ব্যবধানে এগিয়ে আছে ভারত।  

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।