ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডেতে ৩০০ উইকেটের চূড়ায় সাকিব

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
ওয়ানডেতে ৩০০ উইকেটের চূড়ায় সাকিব

প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান।  

আজ চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে রেহান আহমেদের উইকেট তুলে নেওয়ার মাধ্যমে এই কীর্তি গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার।

সবমিলিয়ে ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বেশি উইকেটের মালিকদের মধ্যে সাকিবের অবস্থান এখন ১৪তম স্থানে।  

সেই সঙ্গে ইতিহাসের মাত্র তৃতীয় অলরাউন্ডার হিসেবে ওয়ানডেতে একইসঙ্গে ৬ হাজার রান ও ৩০০-এর অধিক উইকেটের রেকর্ডে নাম লেখালেন সাকিব। তার আগে এই এলিটদের লিস্টে নাম লেখিয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি সনাথ জয়সুরিয়া এবং সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি।  

বাঁহাতি স্পিনারদের মধ্যে সাকিবের আগে মাত্র দুইজন স্পিনার (ড্যানিয়েল ভেট্টোরি ও জয়সুরিয়া) ওয়ানডেতে ৩০০ উইকেটের দেখা পেয়েছেন।  

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের ব্যাটার এলটন চিগুম্বুরাকে বিদায় করে প্রথম ওয়ানডে উইকেটের দেখা পান সাকিব। এরপর তিনি ২০১০ এশিয়া কাপের ম্যাচে ডাম্বুলায় আসাদ শফিককে ড্রেসিং রুমে ফিরিয়ে ক্যারিয়ারের শততম ওয়ানডে উইকেট নেন। ২০১৫ সালে ঢাকায় দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার হাশিম আমলাকে বিদায় করে ২০০ উইকেটধারীদের ক্লাবে প্রবেশ করেন সাকিব।

বাংলাদেশের জার্সিতে ওয়ানডেতে সবচেয়ে বেশি (২৭০) উইকেট দখলের রেকর্ড ২০২১ সালেই নিজের দখলে নেন সাকিব। তার আগে রেকর্ডটি ছিল বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও ডানহাতি পেসার মাশরাফি বিন মর্তুজার (২৬৯) দখলে।  

শুধু ওয়ানডে নয়, বাকি দুই ফরম্যাটেও বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারী সাকিব। টেস্টে তার ঝুলিতে আছে ২৩১ উইকেট এবং টি-টোয়েন্টিতে আছে ১২৮ উইকেট। ৪৪৩ উইকেট নিয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে পঞ্চম সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব। টি-টোয়েন্টিতে মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ৬ হাজার রান, ৪০০ উইকেট এবং ৫০ ক্যাচের কীর্তিও আছে তার নামের পাশে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।