ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

ক্রিকেট

ক্লাসেনের ঝোড়ো সেঞ্চুরিতে প্রোটিয়াদের দাপুটে জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
ক্লাসেনের ঝোড়ো সেঞ্চুরিতে প্রোটিয়াদের দাপুটে জয়

হেইনরিখ ক্লাসেনের ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ ১-১ সমতায় শেষ করল দক্ষিণ আফ্রিকা। সেটাও ৪ উইকেটের দাপুটে এক জয়ে।

২৬১ রানের লক্ষ্য ১২৩ বল হাতে রেখেই পেরিয়ে যায় স্বাগতিকরা। পচেফস্ট্রুমে ব্যাট হাতে ঝড় তোলেন ক্লাসেন। ৬১ বলে ১৫ চার ও ৫ ছক্কায় ১১৯ রানে অপরাজিত থাকেন ডানহাতি এই ব্যাটার। তাতে প্রথম দল হিসেবে ওয়ানডেতে ২৫০ বা তার বেশি রানের লক্ষ্য ২০ ওভারের বেশি বল হাতে রেখেই পাড়ি দিল দক্ষিণ আফ্রিকা।

মাঝারি মানের লক্ষ্য পেয়েও সিরিজ হারের শঙ্কা বেশ ভালোভাবেই পেয়ে বসেছিল প্রোটিয়াদের। কেননা ৮৭ রানেই হারায় ৪ উইকেট। এরপর ম্যাচের পুরো নিয়ন্ত্রণটাই নিজের হাতে নিয়ে ফেলেন ক্লাসেন। পঞ্চম উইকেটে ডেভিড মিলারের সঙ্গে ৫৫ রানের জুটির পর, ষষ্ঠ উইকেটে ১০৩ রান যোগ করেন মার্কো ইয়ানসেনকে নিয়ে।  

মাত্র ৫৪ বলেই দেখা পান সেঞ্চুরির। যা দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের মধ্যে দ্রুততম। ৩০ তম ওভার করতে আসা ইয়ানিক ক্যারিয়ার প্রথম বলে ছক্কা মারার পর পরের দুই বলে চার হাঁকিয়ে জয় নিশ্চিত করেন ক্লাসেন। প্রোটিয়াদের ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান আসে ইয়ানসেনের ব্যাট থেকে। ৩৩ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪৩ রান করেন ডানহাতি এই ব্যাটার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন আলজারি জোসেফ।

এর আগে টস জিতে আগে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ের নিমন্ত্রণ দেয় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৩৯ রানেই কাইল মেয়ার্সকে হারায় ক্যারিবিয়ানরা। যদিও দ্বিতীয় উইকেটে শামার ব্রুকসকে নিয়ে ৭১ রানের জুটি গড়েন ব্রেন্ডন কিং। কিন্তু তা ভাঙার পর আর বড় জুটির দেখা পায়নি ওয়েস্ট ইন্ডিজ। ৭২ বলে ১১ চার ও ১ ছয়ে ৭২ রান করেন কিং। দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নেন বিয়র্ন ফরতেইন, গেরাল্ড কোয়েতজে ও ইয়ানসেন। বিধ্বংসী ইনিংসে ম্যাচ-সেরার পাশাপাশি সিরিজ-সেরার পুরস্কারও জিতে নেন ক্লাসেন।

এদিকে সিরিজের প্রথম ওয়ানডেটি পরিত্যক্ত হয়েছিল বৃষ্টির কারণে। দ্বিতীয় ম্যাচে ৪৮ রানের জয়ে এগিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু শেষ ম্যাচে হেরে সিরিজ জয়ের সুযোগ নষ্ট করে সফরকারীরা।  

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad