ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘ব্যর্থ হওয়ার ভয়’ দল থেকে দূর করেছেন হাথুরুসিংহে

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
‘ব্যর্থ হওয়ার ভয়’ দল থেকে দূর করেছেন হাথুরুসিংহে

চট্টগ্রাম থেকে: দায়িত্ব নিয়েছেন কেবল মাস দুয়েক হলো। এর মধ্যেই বাংলাদেশ ক্রিকেটের হাওয়া বদলে দিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে।

ইংল্যান্ডকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ, আয়ারল্যান্ডকেও ওয়ানডে সিরিজে পাত্তাই দেয়নি। ফলাফলের চেয়েও দেখার মতো ছিল বাংলাদেশের খেলার ধরন।

আক্রমণাত্মক মনোভাব স্পষ্ট ছিল হাথুরুর আমলে। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু আগের দিন এসে লঙ্কান কোচ বলেছিলেন ‘বদল এসেছে মানসিকতায়। ’ ঠিক কী বদল এলো? এমন প্রশ্ন করা হয় তাসকিন আহমেদকে। তিনি জবাবে বলেছেন, ব্যর্থ হওয়ার ভয় দূর করেছেন হাথুরু।

তিনি বলেছেন, ‘আসলে ব্যর্থ হওয়ার ভয়টা আটকে ছিল। খোলা মনে ক্রিকেট খেলতে বলা হচ্ছে, প্রত্যেকটা টিম ম্যানেজমেন্ট থেকে সবাই সমর্থন দিচ্ছে। ম্যানেজমেন্ট থেকেও স্বাধীনতা দেওয়া হচ্ছে। যেন আমরা এক্সিকিউশন করতে গিয়ে দ্বিধাদ্বন্দ্ব না থাকি, খোলা মনে যেন খেলি ক্রিকেটটা। উজাড় করে দেই। এই গেমটা আনতে চাচ্ছি মাঠের মধ্যে, এটাই আক্রমণাত্মক ক্রিকেট। ’

গত দুই টি-টোয়েন্টি সিরিজেই বাংলাদেশ দলে ছিল নানা সীমাবদ্ধতা। শেষটিতে কিছুটা ভালো করলেও ২০২১ সালের বিশ্বকাপে পুরোপুরি হতাশ করে বাংলাদেশ। তবে গত কয়েকদিনে টি-টোয়েন্টিতেও বদলে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে দল। তাসকিন ছিলেন দুই সময়েই। কী বদলালো আসলে?

তাসকিন জবাবে বলছিলেন, ‘সেটা  ছিল না দেখেই তা থেকে শিখে আমরা খেলতেছি। সামনে আরও ভালো কিছু দেখা যাবে। আসলে আমরা সাধারণত প্রক্রিয়া অনুযায়ী আমরা উন্নতি করছি এটাই গুরুত্বপূর্ণ। আমাদের ভুলগুলো বারবার হচ্ছে কি না, সেটা জরুরি। ’

‘আমাদের ভুলগুলো আগের থেকে কমে আসছে যেকোনো ফরম্যাটে। শেখার প্রক্রিয়াটা খুব দারুণ যাচ্ছে, আমরাও শিখতে খুব আগ্রহী। যেহেতু আমাদেরও স্বপ্ন বিশ্বের সেরা দল হওয়া, সেই প্রক্রিয়া অনুযায়ী ক্রিকেট খেলছি, এগোচ্ছি। সেটা আস্তে আস্তে মাঠেও দৃশ্যমান। যদি এভাবে ধারাবাহিকতা থাকে সামনে অনেক বড় বড় ইভেন্ট আছে সেগুলোতেও এর প্রতিফলন ঘটবে। ’

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।