ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ডু প্লেসির জোড়া নজির গড়ার দিনে ব্যাঙ্গালোরের জয়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
ডু প্লেসির জোড়া নজির গড়ার দিনে ব্যাঙ্গালোরের জয়

২০২৩ আইপিএলে দারুণ ছন্দে আছেন ফাফ ডু প্লেসি। এবার ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নেমেও রাজস্থান রয়্যালসের বিপক্ষে খেললেন ৩৯ বলে ৬২ রানের ইনিংস।

এই এক ইনিংসে জোড়া নজির গড়েছেন ব্যাঙ্গালোরের নিয়মিত অধিনায়ক। ম্যাচটিও দারুণভাবে জিতে নিয়েছে তার দল।

রোববার রাজস্থানকে নিজেদের ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ৭ রানে হারিয়েছে ব্যাঙ্গালোর। আগে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৮৯ রানের লড়াকু সংগ্রহ পায় স্বাগতিকরা। জবাবে ম্যাচটি শেষ ওভার পর্যন্ত নিতে যেতে পারলেও ১৮২ রানেই থামে রাজস্থানের লড়াই।  

টস হেরে ব্যাটিংয়ে নামা ব্যাঙ্গালোর একদম ইনিংসের প্রথম বলেই ডু প্লেসির বদলে নেতৃত্ব দেওয়া কোহলির উইকেট হারায়। এরপর তিনে নেমে শাহবাজ আহমেদও (২) দ্রুত বিদায় নেন। দুজনকেই বিদায় করেছেন কিউই ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট। কিন্তু এরপর দারুণভাবে প্রতিরোধ গড়েন ডু প্লেসি এবং গ্লেন ম্যাক্সওয়েল। দুজনে মিলে রীতিমতো ছড়ি ঘুরিয়েছেন বোলারদের ওপর।  

ডু প্লেসি ও ম্যাক্সওয়েলের জুটিতে উঠে ১২৭ রান। দুজনেই পান ঝোড়ো ফিফটির দেখাও। দুর্দান্ত ইনিংস খেলার পথে টি-টোয়েন্টি ক্রিকেটে ৯ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ডু প্লেসি। সেই সঙ্গে আইপিএলে ৫০তম ফিফটির দেখাও পান তিনি। অন্যপ্রান্তে ম্যাক্সওয়েলও রান তুলছিলেন ঝড়ের গতিতে। ৩৯ বলে ৬২ রানের ইনিংস খেলে ডু প্লেসি রান আউট হলে ভাঙে দারুণ জুটি। ১৫তম ওভারের শেষ বলে ম্যাক্সওয়েলও বিদায় নেন। তার ব্যাট থেকে আসে ৪৪ বলে ৭৭ রানের ইনিংস। এরপর ধস নামে ব্যাঙ্গালোরের ব্যাটিং লাইনআপে। ডু প্লেসি ও কোহলি ছাড়া দলের মাত্র তৃতীয় ব্যাটার হিসেবে তিন অঙ্ক ছুঁতে পারেন দীনেশ কার্তিক (১৬)।

জবাব দিতে নেমে রাজস্থানও শুরুতেই উইকেট হারায়। দ্বিতীয় বলেই ওপেনার জস বাটলার বোল্ড হয়ে ফেরেন মোহাম্মদ সিরাজের বলে। কিন্তু ব্যাঙ্গালোরের মতোই দ্বিতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় রাজস্থান। ৯৯ রানের জুটি গড়েন জশওয়েল ও পাডিক্কাল। এর মধ্যে ওপেনার জশওয়াল ৩৭ বলে ৪৭ রানের ইনিংস খেলেন। আর পাডিক্কাল খেলেন ৩৪ বলে ৫২ রানের ইনিংস।  

এই জুটি ভাঙলেও রাজস্থান ম্যাচ থেকে ছিটকে যায়নি। কারণ দারুণভাবে হাল ধরেছিলেন সাঞ্জু স্যামসান এবং দ্রুব জুরেল। ১৫ বলে ২২ রান করে স্যামসন বিদায় নিলে ফের ধাক্কা খায় রাজস্থান। তবে তাদের আসল ক্ষতিটা হয় শিমরন হেটমায়ার (৩) দ্রুত বিদায় নিলে। তবে জুরেল ও রবিচন্দ্রন মিলে শেষদিকে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলেছিলেন। শেষ ওভারে ১৯ রান দরকার ছিল। প্রথম তিন বলে অশ্বিনের দুই বাউন্ডারিসহ ১০ রান আসে। কিন্তু চতুর্থ বলে অশ্বিন আউট হলে শেষ দুই বলে ২ রান তুলতে পারে রাজস্থান।

৭ ম্যাচের ৪টিতে জেতা ব্যাঙ্গালোর এখন ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে অবস্থান করছে। উপরের বাকি ৪ দলেরও পয়েন্ট সমান ৮ করে। তবে পার্থক্য গড়ে দিয়েছে নেট রানরেট।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।