ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

শ্রীলঙ্কার শততম জয়, আয়ারল্যান্ডের লজ্জার রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
শ্রীলঙ্কার শততম জয়, আয়ারল্যান্ডের লজ্জার রেকর্ড

প্রথম ইনিংসে ৪৯২ রান সংগ্রহ করেও হার এড়াতে পারেনি আয়ারল্যান্ড। শুধু তা-ই নয়, হারতে হয়েছে ইনিংস ও ১০ রানের ব্যবধানে।

প্রথম ইনিংসে এতো রান করার পর ইনিংস ব্যবধানে হারেনি কোনো দল। লজ্জার এই রেকর্ডটি এতোদিন ইংল্যান্ডের দখলে। ২০১৬ সালে চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ৪৭৭ রান করেও ইনিংস ব্যবধানে হারে তারা।  

গলের ব্যাটিং বান্ধব উইকেটে দ্বিতীয় ইনিংসে সেভাবে লড়াই করতে পারল না আয়ারল্যান্ড। রমেশ মেন্ডিসের ঘূর্ণিতে গুটিয়ে যায় ২০২ রানেই। তাদের ধবলধোলাই করে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। টেস্ট ক্রিকেটে এটি তাদের শততম জয়।

২ উইকেটে ৫৪ রানে শেষ দিনের খেলা শুরু করে আয়ারল্যান্ড। হ্যারি টেক্টর ছাড়া কেউই প্রতিরোধ গড়তে পারেননি। চা-বিরতির আগেই সমাপ্তি ঘটে খেলার। ৮ চার ও ৩ ছক্কায় ৮৫ রান করেন টেক্টর। এছাড়া অধিনায়ক অ্যান্ডি বালবার্নির ব্যাট থেকে আসে ৪৬ রান। লঙ্কানদের হয়ে পাঁচটি উইকেট নেন রমেশ, তিনটি আসিথা ফার্নান্দোর।  

এছাড়া দুই উইকেট নিয়ে অনন্য মাইলফলক অর্জন করেন প্রভাত জয়সুরিয়া। স্পিনার হিসেবে সবচেয়ে দ্রুততম (৭ ম্যাচে) ৫০ উইকেট শিকারের রেকর্ডটি এখন তার দখলে। ভেঙেছেন আলফ ভ্যালেন্টাইনের গড়া ৭১ বছরের পুরোনো রেকর্ড। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ায় ম্যাচ-সেরার পুরস্কারটা তার হাতেই উঠে।

পল স্টার্লিং ও কার্টিস ক্যামফারের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৯২ রান করেছিল আয়ারল্যান্ড। জবাবে ৩ উইকেটে ৭০৪ রানে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ডাবল সেঞ্চুরি করেন নিশান মাদুশকা ও কুশল মেন্ডিস, সেঞ্চুরি আসে দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের ব্যাট থেকে। দুই ম্যাচ মিলিয়ে ৩৮৫ রান করায় সিরিজ সেরা হয়েছেন কুশল।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
এএইচএস 
   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।