ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

কভেন্ট্রির ১৩ বছরের রেকর্ড ভাঙলেন আরভিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, মে ২৭, ২০২৩
কভেন্ট্রির ১৩ বছরের রেকর্ড ভাঙলেন আরভিন

সেদিন বিশ্বরেকর্ডই গড়েছিলেন চার্লস কভেন্ট্রি। বাংলাদেশের বিপক্ষে  খেলেছিলেন অপরাজিত ১৯৪ রানের দুর্দান্ত এক ইনিংস।

খুব বেশিদিন টেকেনি অবশ্য বিশ্বরেকর্ডটি। এরপর একাধিক ডাবল সেঞ্চুরি দেখা গেছে ওয়ানডে ক্রিকেটে। তবে জিম্বাবুয়ের লিস্ট ‘এ’ ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের তালিকায় ইনিংসটি টিকেছিল ১৩ বছর। সেই রেকর্ড আজ ভাঙলেন ক্রেইগ আরভিন।

আজ শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে পাকিস্তান ‘এ’ দলের (পাকিস্তান শাহিন্স) বিপক্ষে পঞ্চম আন-অফিসিয়াল ওয়ানডেতে মুখোমুখি হয় জিম্বাবুয়ে সিলেক্ট দল। আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩৮৫ রান করে স্বাগতিকরা। ১৪৮ বলে ২২ চার ও ৬ ছক্কায় ১৯৫ রান করেন আরভিন। কভেন্ট্রির না থাকলেও ডাবল সেঞ্চুরির বেশ ভালোই সুযোগ ছিল বাঁহাতি এই ব্যাটারের। ইনিংস শেষ হতে তখনো দুই বল বাকি। আরভিনের প্রয়োজন ছিল ৫ রান। যদিও তিনি ছিলেন নন-স্ট্রাইক প্রান্তে।  

আমির জামালের ডেলিভারিটি ওয়াইড হলেও দৌড়ে রান নেওয়ার চেষ্টা করেন ব্রেন্ডন মাভুতা। কিন্তু স্ট্রাইক প্রান্তে পৌঁছানোর আগেই রান আউটের শিকার হয়ে ফিরতে হয় আরভিনকে। আগের ম্যাচে তিনি ১৬১ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন। তখন না পারলেও এই ম্যাচে ঠিক পেরেছেন তিনি।  

২০০৯ সালের আগস্টে বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ১৫৬ বলে ১৬ চার ও ৭ ছক্কায় ১৯৪ রান করেছিলেন কভেন্ট্রি। তবে দিনশেষে বিফলে যায় তার ইনিংসটি। কেননা ৩১৩ রানের লক্ষ্য ৪ উইকেটে হাতে রেখেই পাড়ি দিয়েছিল বাংলাদেশ। কভেন্ট্রির জবাবে ১৩৮ বলে ৭ চার ও ৬ ছক্কায় ১৫৪ রানের দারুণ এক ইনিংস খেলেন তামিম ইকবাল। দুজনই অবশ্য ম্যাচ-সেরা হন।

এদিকে আন অফিসিয়াল ওয়ানডেতে আজ বল টেম্পারিংয়ের কারণে পাঁচ রান জরিমানা করা হয়েছে পাকিস্তানের। ৩১ তম ওভারের সময় বলের সিমে কিছুটা পরিবর্তন লক্ষ্য করেন আম্পায়ার আইনো চ্যাবি। পরে চতুর্থ আম্পায়ারকে ডেকে বল পরিবর্তন করান তিনি।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, মে ২৭, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।