ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪৩০, ০১ অক্টোবর ২০২৩, ১৬ রবিউল আউয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাটিংয়ের পর বোলিংয়েও দুর্দান্ত অস্ট্রেলিয়া, বিধ্বস্ত ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, জুন ৮, ২০২৩
ব্যাটিংয়ের পর বোলিংয়েও দুর্দান্ত অস্ট্রেলিয়া, বিধ্বস্ত ভারত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চমক দেখাচ্ছে অস্ট্রেলিয়া। প্রথমদিনে ট্রাভিস হেড ও স্টিভেন স্মিথের দুর্দান্ত ব্যাটিং দ্বিতীয় দিনেও চললো বেশ কিছুক্ষণ।

এরপর বোলিংয়েও বাজিমাত করে স্বাগতিকরা। ভারতের একের পর এক উইকেট তুলে নিয়ে জয়ের পথ সহজ করছে দলটি।

৯১ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা স্মিথ পূর্ণ করেন সেঞ্চুরি। ২২৯ বলে ১৬ বাউন্ডারিতে তিনি এই শতকের দেখা পান। আরেকট ব্যাটার হেড ১৪৬ রান নিয়ে দিন শুরু করে পূর্ণ করেন দেড়শ রান; ১৬৪ বলে। ৪০৮ বলে ২৮৫ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন। মোহাম্মদ সিরাজ এসে তাকে বিদায় করে ভাঙেন এই জুটি। হেড ফেরেন ১৭৪ বলে ১৬৩ রান করে। তার ইনিংটি গড়া ছিল ২৫ চার ও এক ছক্কায়।

ক্যামেরুন গ্রিন এসে ৭ বল খেলে ৬ রান করে হারান উইকেট। লড়তে থাকা স্মিথও আর টিকতে পারেননি বেশিক্ষণ। ২৬৮ বলে ১২১ রান করে শার্দুল ঠাকুরের শিকার হন তিনি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় অস্ট্রেলিয়া। কেবল অ্যালেক্স ক্যারি থিতু হন। ৬৯ বলে তার ৪৮ রানের ইনিংসে শেষ পর্য়ন্ত ৪৬৯ রান সংগ্রহ করতে পারে স্বাগতিকরা।  

ভারতের পক্ষে ৪ উইকেট পান সিরাজ। দুইটি করে উইকেট নেন মোহামেদ শামি ও শার্দুল। একটি উইকেট পান রবিন্দ্র জাদেজা।

অস্ট্রেলিয়াকে জবাব দিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে একের পর এক উইকেট হারাতে থাকে ভারত। শুরুটা হয় অধিনায়ক রোহিত শর্মাকে দিয়ে। ১৫ রানে তিনি ফেরার পর থিতু হতে পারেননি আইপিএলে দুর্দান্ত ফর্মে থাকা শুভমান গিলও। ১৩ রানে তিনি নেন বিদায়। সমান ১৪ রান করে উইকেট হারান পরবর্তী দুই ব্যাটার চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিও।

পাঁচে নেমে হাল ধরেন আজিঙ্কা রাহানে। তাকে সঙ্গ দিতে গিয়ে ঝড়ো ইনিংস খেলেন জাদেজা। তবে ফিফটি হাঁকানোর দুই রান আগেই নাথান লায়নের শিকার হন তিনি। এর আগে খেলে যান ৫১ বলে ৭ চার ও এক ছক্কায় ৪৮ রানের ইনিংস। তবে দিনশেষে ২৯ রানে অপরাজিত থাকেন রাহানে। শ্রিকর ভরত অপরাজিত আছেন ৫ রানে। অস্ট্রেলিয়া থেকে এখনও ৩১৮ রানে পিছিয়ে আছে তারা।  

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, জুন ৮, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa