ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

তিন সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার ৪২৮ রানের রেকর্ড সংগ্রহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
তিন সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার ৪২৮ রানের রেকর্ড সংগ্রহ

তাণ্ডব! না সেটা বললেও কম হয়ে যাবে। বিশ্বকাপে নিজেদের শুরুটা দক্ষিণ আফ্রিকা এমনভাবে যেটা হয়তো কেউ কল্পনাও করতে পারেনি।

শ্রীলঙ্কার বোলিং লাইনআপের ওপর ধ্বংসযজ্ঞ চালিয়েছে স্রেফ। কুইন্টন ডি কক, রাসি ফন ডার ডুসেন ও এইডেন মারক্রামের সেঞ্চুরিতে  ৫ উইকেটে ৪২৮ রানের পাহাড়সম সংগ্রহ দাঁড় করিয়েছে প্রোটিয়ারা। বিশ্বকাপে এটাই কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ।

বিশ্বকাপ ইতিহাসে এবারই প্রথম এক ইনিংসে তিন সেঞ্চুরির দেখা মিলল। এর মধ্যে মারক্রাম বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডই গড়ে ফেললেন। ৪৯ বলে সেঞ্চুরি স্পর্শ করেছেন তিনি। ভেঙেছেন ১২ বছর ধরে টিকে থাকা আইরিশ ব্যাটার কেভিন ও'ব্রায়েনের রেকর্ড (৫০ বলে)।

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে টস জিতে প্রোটিয়াদের আগে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। সিদ্ধান্তটি নিয়ে হয়তো অনুশোচনা বোধ করছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। যদিও দলীয় ১০ রানে প্রথম ব্রেকথ্রু পায় তারা। মাত্র ৮ রানে দিলশান মাদুশঙ্কার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা।

এরপর লঙ্কান বোলারদের তুলোধুনো করতে থাকেন ডি কক ও ফন ডার ডুসেন। দ্বিতীয় উইকেটে ২০২ রানের জুটি গড়েন তারা। ৮৩ বলে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি করা ডি কক থামেন পাক্কা ১০০ রানে। ইনিংসটি সাজান ১২ চার ও ৩ ছক্কায়। অন্যদিকে ডুসেনের ব্যাট থেকে আসে ১১০ বলে ১৩ চার ও ২ ছক্কায় ১০৮ রান। ক্যারিয়ারে এটি তার পঞ্চম সেঞ্চুরি।

ডি কক যেখানে শেষ করেন সেখান থেকে আরও দানবীয় রূপ ধারণ করেন মারক্রাম। ওয়ানডে ম্যাচে টি-টোয়েন্টির মতো ব্যাট করতে থাকেন ডানহাতি এই ব্যাটার। মাত্র ৪৯ বলে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। বিশ্বকাপে এর আগে দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন কেভিন ও'ব্রায়েন। ২০১১ আসরে ইংল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন তিনি।  

মাদুশঙ্কার শিকার হওয়ার আগে ৫৪ বলে ১৪ চার ও ৩ ছক্কায় ১০৬ রান করেন মারক্রাম। এরপর হাইনরিখ ক্লাসেন (৩২) ও ডেভিড মিলারের ২১ বলে ৩৯ রানের ক্যামিও ইনিংসে  রেকর্ড সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এর আগে সর্বোচ্চ  দলীয় সংগ্রহ ছিল অস্ট্রেলিয়ার। পার্থে ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করেছিল তারা। এনিয়ে বিশ্বকাপে তৃতীয়বার ৪০০ ছাড়ানো সংগ্রহ পেল দক্ষিণ আফ্রিকা। যেখানে একটির বেশি নেই আর কোনো দলের।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।