ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

মেয়েদের ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরলেন আতাপাত্তু

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
মেয়েদের ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরলেন আতাপাত্তু

গত বছর প্রথম শ্রীলঙ্কান ব্যাটার হিসেবে মেয়েদের ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে ইতিহাস গড়েছিলেন চামারি আতাপাত্তু। মাঝে সিংহাসন হারালেও এবার ফের দখল করলেন লঙ্কান অধিনায়ক।

এপ্রিলের শুরুর দিকে পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আইসিসি নারী চ্যাম্পিয়নশিপ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১৯৫ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন আতাপাত্তু। যা নারীদের ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। তার ওই ইনিংসে ভর করে ম্যাচটি জিতে সিরিজে ১-১ সমতা আনে শ্রীলঙ্কা।  

আতাপাত্তুর ওয়ানডে ক্যারিয়ারের নবম সেঞ্চুরিটি অল্পের জন্য ডাবলে পরিণত হয়নি। তবে তার ১৯৫* রান লক্ষ্য তাড়ায় মেয়েদের ওয়ানডেতে সর্বোচ্চ এবং ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অজি ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েলের ২০১* রান তালিকার শীর্ষে রয়েছে।

এই ইনিংস আতাপাত্তুকে ইংল্যান্ডের অলরাউন্ডার নাটালি সাইভার-ব্রান্টকে পেছনে ফেলে শীর্ষে উঠতে সহায়তা করেছে। ৭৭৩ রেটিং পয়েন্ট তার ক্যারিয়ার সেরা। তাছাড়া অলরাউন্ডারদের র‍্যাংকিংয়েও দুই ধাপ এগিয়ে শীর্ষ দশে প্রবেশ করেছেন তিনি।

এর আগে ২০২৩ সালের ৩ থেকে ১২ জুলাই পর্যন্ত প্রথম লঙ্কান হিসেবে মেয়েদের ওয়ানডে ব্যাটারদের র‍্যাংকিংয়ের শীর্ষে ছিলেন আতাপাত্তু। এরপর অস্ট্রেলিয়ার বেথ মুনি এবং পরে সাইভার-ব্রান্ট তাকে পেছনে ফেলে দেন।  

নারী চ্যাম্পিয়নশিপের ওই সিরিজের পর র‍্যাংকিংয়ে এগিয়েছেন আরও এক সাবেক নাম্বার ওয়ান ব্যাটার লরা উলভার্ট। টানা দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকান তিনি। তৃতীয় ম্যাচে অপরাজিত ১৮৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি, যার ওপর ভর করে ৫ উইকেটে ৩০১ রান তুলেছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দুই ধাপ এগিয়ে তৃতীয় স্থানে আছেন লরা।

র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হেইলি ম্যাথিউস। পাকিস্তানের বিপক্ষে করাচিতে আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে ব্যাট হাতে ১৪০ রান করার পাশাপাশি বল হাতে ১৭ রানে ৩ উইকেট নেন তিনি। যে কারণে ৭ ধাপ এগিয়ে ব্যাটারদের র‍্যাংকিংয়ে যৌথভাবে ১১তম এবং অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ক্যারিবীয় তারকা। যে তালিকায় শীর্ষে আছেন মারিজান ক্যাপ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই সিরিজের প্রথম দুই ম্যাচে বল হাতে দারুণ পারফর্ম করে মেয়েদের ওয়ানডেতে বোলারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন পাকিস্তানের স্পিনার সাদিয়া ইকবাল। ছয় ধাপ এগিয়ে শীর্ষ বিশে জায়গা করে নিয়েছেন তিনি। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের দুই বোলার আফি ফ্লেচার (নয় ধাপ এগিয়ে ২৬তম) এবং হেনরি (ছয় ধাপ এগিয়ে যৌথভাবে ৩৬তম) বোলারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।