ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে  চান মুশতাক মুশতাক আহমেদ/সংগৃহীত ছবি

রঙ্গনা হেরাথ যাওয়ার পর গত সপ্তাহে মুশতাক আহমেদের হাতে স্পিন বোলিং কোচের দায়িত্ব তুলে দেয় বিসিবি। তবে দায়িত্ব পাওয়ার পর আজই বাংলাদেশে পৌঁছেছেন তিনি।

এসেই ছুটে গিয়েছিলেন মিরপুরে। আসন্ন জিম্বাবুয়ে সিরিজের আগে দলের সঙ্গে কাজ শুরু করবেন তিনি।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আজ মুশতাককে স্বাগত জানান ক্রিকেটাররা। পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার সঙ্গে দেখা হয়েছে অধিনায়ক নাজমুল হাসান শান্ত, মুশফিকুর রহিমসহ আরও অনেকের। তাইজুল ইসলাম সহ কয়েকজন স্পিনারের সঙ্গে প্রাথমিক কথাবার্তাও সেরে নিয়েছেন। এরপর দুপুরে তিনি কোচিং প্যানেলের বাকি সদস্যদের সঙ্গে আলোচনা করেন।  

পরে বিসিবির এক ভিডিও বার্তায় তিনি জাতীয় দলের স্পিন বিভাগে কী ধরনের পরিবর্তন আনতে চান, এ নিয়ে কথা বলেন মুশতাক। তিনি বলেন, 'বাংলাদেশের ক্রিকেটে অংশ হওয়া আমার জন্য অনেক সম্মানের। আমি অপেক্ষায় আছি। আমি এখানে স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে এসেছি। আমার অর্জিত জ্ঞান আমি তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড়দের সঙ্গে ভাগ করে নিতে চাই। আশা করি আমি এটা করতে পারবো। '

বাংলাদেশের স্পিন বোলিং ইউনিট মোটামুটি শক্তিশালী। কিন্তু ধারাবাহিকতার ঘাটতি চোখে পড়ার মতো। স্বল্প মেয়াদে এলেও স্পিন বোলিং নিয়ে বিশেষ পরিকল্পনা করেছেন মুশতাক। জানালেন, জাতীয় দলের পাশাপাশি তৃণমূল থেকে স্পিনার আনতে চান তিনি, 'এশিয়ার নেটে কিন্তু সবসময় অন্তত একজন লেগ স্পিনার, একজন মিস্ট্রি স্পিনার কিংবা একজন চায়নাম্যান থাকে। আমার ধারণা আমার অভিজ্ঞতা সেখানে কাজে দেবে। এ নিয়ে বিসিবির মাধ্যমে যোগাযোগ করবো। ক্লাব ও প্রথম শ্রেণির কোচদের সঙ্গে দেখা করে লেগ স্পিনার কিংবা চায়নাম্যান খুঁজে বের করার চেষ্টা করতে পারি। '

মুশতাকের সঙ্গে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করেছে বিসিবি। তবে পরে এই মেয়াদ বৃদ্ধির সুযোগ রয়েছে। কোচিং পেশায় তার অভিজ্ঞতাও কম নয়। নিজ দেশ পাকিস্তানের পাশাপাশি ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের স্পিন কোচ হিসেবে কাজ করেছেন তিনি। তার আগে খেলোয়াড়ি ক্যারিয়ারে ১৪৪টি ওয়ানডে খেলে শিকার করেছেন ১৬১ উইকেট। ৫২ টেস্ট খেলে উইকেট নিয়েছেন ১৮৫টি। আর ৩০৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ১ হাজার ৪০৭টি উইকেট তার।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।