ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ধোনির রেকর্ড ভাঙলেন রোহিত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জুন ৬, ২০২৪
ধোনির রেকর্ড ভাঙলেন রোহিত

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছে ভারত। এই জয়ের ফলে ভারতের সাবেক অধিনায়ক এমএস ধোনির রেকর্ড ভেঙ্গেছেন রোহিত শর্মা।

 
ভারতের অধিনায়ক হিসেবে সবচাইতে বেশি টি-টোয়োন্টি ম্যাচ জেতার রেকর্ড গড়েছেন তিনি।

এত দিন এই রেকর্ড ছিল ধোনির দখলে। ৭২টি ম্যাচে অধিনায়কত্ব করে তিনি জিতেছেন ৪২টি ম্যাচ। রোহিত বুধবার নিজের ৪৩তম ম্যাচ জিতলেন। তবে তার জন্য মাত্র ৫৫টি ম্যাচ খেলতে হয়েছে রোহিতকে। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন বাবর আজম। পাকিস্তানের অধিনায়ক ৮১টি ম্যাচে ৪৬টিতে জিতেছেন। উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবা ৫৭টি ম্যাচের মধ্যে ৪৪টিতে জিতেছেন। তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ইয়ন মরগান। ৭১টি ম্যাচের মধ্যে ৪৪টি জিতেছেন তিনি। চার নম্বরে রয়েছেন রোহিত। তবে জয়ের শতাংশের বিচারে সবার উপরে ভারতের অধিনায়ক। কারণ, বাকিদের থেকে অনেক কম ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি।

রোহিতের সুযোগ রয়েছে চলতি বিশ্বকাপেই সবার রেকর্ড ভেঙে ফেলার। বাবরকে ছুঁতে তার দরকার তিনটি জয়। গ্রুপ পর্বে আরও তিনটি ম্যাচ খেলবে ভারত। তার মধ্যে পাকিস্তানের বিরুদ্ধেও খেলা রয়েছে। ভারত যদি ফাইনালে ওঠে বা বিশ্বকাপ জেতে, তা হলে আরও ছ’টি ম্যাচে নেতৃত্ব দেবেন রোহিত। সে ক্ষেত্রে তার কাছে সুযোগ থাকবে টি-টোয়েন্টিতে বিশ্বের সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।